জেলা প্রশাসক বললেন মেলায় ২ শতাধিক যুবক-যুবতীকে চাকুরি দেয়া হবে ॥ চাকুরি প্রত্যাশীদের রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২০ নভেম্বর

এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ জেলার চাকুরি প্রত্যাশীদের কর্মসংস্থানের লক্ষ্যে হবিগঞ্জ শহরে ৩ দিন ব্যাপী জব ফেয়ার (চাকুরি মেলা) শুরু হচ্ছে। আগামী ২৩ নভেম্বর মেলা শুরু হয়ে ২৬ নভেম্বর পর্যন্ত চলবে। মেলায় অংশগ্রহনকারী যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে জেলায় অবস্থিত বিভিন্ন কোম্পানীতে চাকুরী দেয়া হবে। হবিগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় টুল এন্ড টেকনোলজি ইন্সটিটিউট (টিটিআই)-বিটাক ও ফিউচার অফ ওয়ার্ক ল্যাব, এটুআই প্রোগাম এ মেলা আয়োজন করছে। আবেদনকারীরা আগামী ২০ নভেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। অনলাইনে আবেদনের লিংক হচ্ছে- http://skills.gov.bd/tti.bitac-registration.
যারা আবেদন করবেন তাদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ৮ম শ্রেণী পাস হতে হবে। আবেদনকারীদের জন্য টেকনিক্যাল ট্রেনিং ও মোটিভেশনাল সেশন (অনলাইন প্ল্যাটফর্মে) ২৩ ও ২৪ নভেম্বর সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত (দৈনিক ২ ঘন্টা) ট্রেনিং সেশনে অংশগ্রহন করতে হবে। ২৬ নভেম্বর সকাল ১১টায় অনলাইন জব ফেয়ারের মাধ্যমে নিয়োগ কার্যক্রম শুরু হবে।
যেসব প্রতিষ্ঠানে চাকুরি দেয়া হবে এবং ওইসব প্রতিষ্ঠানে কি কি সুযোগ-সুবিধা দেয়া হবে তা জেলা প্রশাসন থেকে সাংবাদিকদের জানানো হয়েছে। মাধবপুরের শাহপুর এলাকায় প্রতিষ্ঠিত পাইওনিয়ার ডেনিম লিমিটেড কোম্পানিতে ওয়েল্ডার পদে ১২০জন পুরুষ কর্মী নিয়োগ দেয়া হবে। বেসিক বেতন ৭ হাজার টাকা। ৮ ঘন্টা ডিউটি। অভারটাইম বাধ্যতামূলক। খাবারে কোম্পানীর ভর্তুকী থাকবে। বোনাস বছরে ২টি। শ্রম আইনে ছুটি দেয়া হবে। মাধবপুরের ছাতিয়ান এলাকার জাস রোটোলেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানীতে ৫ জন শিক্ষানবিশ মেশিন অপারেটর নিয়োগ দেয়া হবে। তাদের বেসিক বেতন ৭৫০০ টাকা। ৮ ঘন্টা ডিউটি। অভার টাইম রয়েছে। আবাসন ও খাবার নিজের। বছরে ২টি বোনাস দেয়া হবে। হবিগঞ্জ সদর উপজেলার নিজামপুর ইউনিয়নে আর্গন স্পিনিং লিমিটেড কোম্পানীতে মেশিন অপারেটর ৩০টি পদে কর্মী নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ২০% পুরুষ ও ৮০% মহিলা। বেতন ৬ হাজার থেকে ৭০৮২ টাকা। ডিউটি ৮ ঘন্টা। অভারটাইমের সুযোগ রয়েছে। আবাসন ফ্রি, খাবার নিজের (কোম্পানীর মোট খরচের ৫০% ভর্তুকী দিবে। অলিপুরের স্কয়ার ডেনিম লিমিটেড কোম্পানীতে মেকানিক্যাল হেলপার ৫০টি পদে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ৪০% পুরুষ, ৬০% মহিলা। শিক্ষাগত যোগ্যতা এসএসসি ৬ হাজার টাকা ও এইচএসসি ৭ হাজার টাকা। অভারটাইমের সুযোগ রয়েছে। আবাস ফ্রি। খাবার নিজের। বোনাস বছরে ২টি। শ্রম আইনে ছুটির সুযোগ রয়েছে। আগ্রহী প্রার্থীদের আইডি কার্ড থাকবে।
এ ব্যাপারে হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, মূলত বেকারত্ব দূর করতে এ জব ফেয়ারের আয়োজন করা হয়েছে। এখানে প্রশিক্ষণের মাধ্যমে যুবক/যুবতীদের কোম্পানীগুলোতে চাকুরির সুযোগ করে দেয়া হবে। এখান থেকে ২শ এর অধিক যুবক-যুবতীকে চাকুরি দেয়া হবে। তিনি হবিগঞ্জের বেকার যুবক-যুবতীদেরকে চাকুরী মেলায় অংশগ্রহন করতে আহ্বান জানিয়েছেন।