স্বপন বণিক ॥ হবিগঞ্জের আজমিরীগঞ্জে পৃথক দুটি বাজারে স্বাস্থ্যবিধি নিশ্চিত এবং ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। ১৯ আগস্ট সকাল ১১টা এবং বিকেল ৪টায় আজমিরীগঞ্জ সদর বাজারে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খান এবং ২নং বদলপুর ইউনিয়নের পাহাড়পুর বাজারে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাসের নেতৃত্বে আলাদা মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
আজমিরীগঞ্জের পাহাড়পুর বাজারে সকাল ১১টায় ভ্রাম্যমান আদালতে অভিযান চালিয়ে ভোক্তা অধিকার আইনে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা অর্থদন্ড করেন আজমিরীগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাস। অভিযানে মেয়াদ উত্তীর্ণ পণ্য, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেশি ও বিভিন্ন বিদেশি পণ্য বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া বিক্রি করায় পাহাড়পুর বাজারের মাতৃভান্ডারকে ৮ হাজার টাকা, জয়হরি হোটেলকে ৭ হাজার টাকা, জনতা স্টোরকে ৭ হাজার টাকা, নিউ জননী স্টোরকে ৫ হাজার টাকা, জিসান স্টোরকে ৩ হাজার টাকা, রবিচরন এন্ড সন্সকে ৬ হাজার টাকা, জুই স্টোরকে ২ হাজার, নিপা স্টোরকে ১ হাজার, লাকী স্টোরকে ৩ হাজার, জেসিবি স্টোরকে ৩ হাজার টাকা অর্থদন্ড করা হয়।
আজমিরীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাস জানান, ভোক্তা অধিকার নিশ্চিত করতে ভোক্তা অধিকার ৫১/৫২ ধারায় এ পাহাড়পুরে অভিযান চালিয়ে ১০ প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা অর্থদন্ড করা হয়। এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান। অভিযানে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেন আজমিরীগঞ্জ থানার একদল পুলিশ।
অপরদিকে বিকেল ৪টায় আজমিরীগঞ্জ বাজারে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এ সময় মাস্ক পরিধান না করা ও স্বাস্থ্যবিধি না মেনে চলায় সংক্রামক রোগ (প্র.নি.নি) আইন, ২০২০ অনুসারে, আব্দুল্লাহ খানকে ১ হাজার টাকা, ছোটবাবুকে ৫ শত, রবিন মিয়া ৫ শত, বায়েজিদ মিয়া ১ হাজার, মানিক দেবকে ২হাজার টাকা সহ মোট ৫ জনকে মোট ৫ হাজার টাকা অর্থদন্ড করা হয়। এসময় স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনার জন্য সকলকে নির্দেশনা প্রদান এবং উপস্থিত সকলকে মাস্ক পরিধানে বাধ্য করা হয়। অভিযান পরিচালনাকালে আজমিরীগঞ্জ থানার এসআই বিদ্যুত কুমার দাসের নেতৃত্বে পুলিশের একটি দল ভ্রাম্যমান আদালতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেন।