স্টাফ রিপোর্টার ॥ হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গার আজ বিসর্জন। ষষ্ঠীর দিন থেকে হিসেব করলে গতকাল ৪র্থ দিন ছিল মহানবমীর দিন। তবে এবার পঞ্জিকার হিসেবে তিথিচক্রে ছিল জটিলতা। ষষ্ঠী থেকে শুরু করে প্রতিটি তিথিই শেষ হয়েছে দিনের শুরুতে। কখনও আবার সূর্য্য উদয়ের সাথে সাথে। তিথি অনুযায়ী গতকাল শনিবার ভোরে নবমী শেষে সকাল ৯টার মধ্যেই শাস্ত্রীয়ভাবে দেবী দুর্গার দর্পণ বিসর্জন অর্থাৎ বিজয়া দশমী ছিল।
গত শুক্রবার সকল পূজা মন্ডপে সকাল পৌঁনে ৮টার মধ্যে মহাঅষ্টমীর বিহিত পূজা সমাপ্তের সাথে সাথে সন্ধিপূজা অনুষ্ঠিত হয়। শনিবার ভোর ৬টা ১২ মিনিটের মধ্যে নবমী তিথি শেষ হওয়ায় অধিকাংশ পূজা মন্ডপে গত শুক্রবার মহাঅ ষ্টমীর পর দুপুরেই মহানবমীর বিহিত পূজা শেষে যজ্ঞানুষ্ঠান সম্পন্ন হয়।
যেহেতু শত শত বছরের রীতি অনুযায়ী শারদীয় দুর্গোৎসব পাঁচ দিনের অনুষ্ঠান হিসেবেই চলছে, সেই হিসেবে আজ রবিবার শুধুই মন্ডপগুলোতে থাকবে বিজয়া দশমীর উৎসব। থাকবে না কোন ধর্মীয় বা শাস্ত্রীয় রীতিনীতি। বিজয়া দশমীর উৎসব হিসেবে দিনটি পার করবে হিন্দু ধর্মাবলম্বীরা।
হিন্দু শাস্ত্রীয় মতে ষষ্ঠীর বোধন পূজার মধ্য দিয়ে দশভূজা ত্রিনয়নী দেবী দুর্গা এবছর দোলায় চড়ে (পালকি) স্বর্গালোক থেকে মর্ত্যলোক আসেন। পৃথিবীর সকল অন্যায় অবিচার ও দুঃখ, দুর্দশা ও গ্লানি মুছে বিজয়া দশমীর মধ্য দিয়ে ঘোটকে চড়ে (ঘোড়ায়) সন্তানদের নিয়ে মর্তলোকে ফিরে যাবেন। সপ্তমী তিথিতে মাটির মুর্তিতে দেবীর প্রাণ প্রতিষ্ঠা হয় এবং দশমী তিথিতে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে দেবীকে মর্ত্য লোক থেকে বিদায় জানান ভক্তরা এমনটাই বিশ^াস করে দুর্গতিনাশিনী দেবী দুর্গার পূজা করেন হিন্দু ধর্মাবলম্বীরা।
এদিকে, বৃহস্পতিবার সপ্তমী থেকে হবিগঞ্জের আকাশে আবহাওয়া অনুকূলে থাকায় এবং চারদিনের সরকারি ছুটি থাকায় সপ্তমী ও মহাষ্টমী তিথিতে অর্থাৎ বৃহস্পতি ও শুক্রবার প্রতিটি পূজা মন্ডপে ভক্ত দর্শণার্থীদের পদচারণায় ছিল উপচেপড়া ভিড়। বিকেল থেকে নতুন শাড়ি পোশাক পরে পরিবার পরিজন নিয়ে মন্ডপে মন্ডপে ঘুরতে দেখা গেছে ভক্ত দর্শনার্থীদের। সন্ধ্যায় আরতিতে ঢাক, ঢোল, কাসা আবার কোথাও বাঁশির সুরে জমজমাট পূজা মন্ডপগুলো। এবছর প্রশাসনের পর থেকে অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী ও তাদের স্বেচ্ছাসেবীরা অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে মন্ডপ পরিদর্শন করে ধর্মীয় সম্প্রীতি অক্ষুন্ন রাখার চেষ্টা করতে দেখা গেছে।