স্টাফ রিপোর্টার ॥ সব দাবি পূরণে এখনই জোর না করার আহ্বান জানিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, একটু ধৈর্য ধরতে হবে। এখনই সব দাবি পূরণ করার জন্য জোর করা, প্রতিষ্ঠানে ঢুকে ব্যক্তিবিশেষকে হুমকির মধ্যে ফেলা, মামলা গ্রহণের জন্য চাপ সৃষ্টি করা, বিচারের জন্য গ্রেপ্তার ব্যক্তিকে আদালতে হামলা করে আগেই এক ধরনের বিচার করে ফেলার যে প্রবণতা তা থেকে বের হতে হবে। রবিবার (২৫ আগস্ট) সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণদানকালে এসব কথা বলেন তিনি।
প্রধান উপদেষ্টা আরও বলেন, বাংলাদেশকে আর কোনদিন যেন কেউ পুলিশি রাষ্ট্র বানাতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হবে; সংবাদ পত্রের অবাধ স্বাধীনতা নিশ্চিত করা হবে, বিদেশি সাংবাদিকদের অলিখিত যে নিষেধাজ্ঞা ছিল তা উঠিয়ে দেওয়া হবে। তিনি বলেন, ১৫ বছরের স্বৈরশাসন দেশের সবগুলো প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। এটি একটি চ্যালেঞ্জ বর্তমান অন্তর্বর্তী সরকারের জন্য। এ চ্যালেঞ্জ মোকাবিলা করে নতুন সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা হবে। তিনি বলেন- পতিত স্বৈরাচার কোটি কোটি মানুষের ভোটাধিকার হরণ করেছেন, দেশের মালিকানা নিজের ও পরিবারের হাতে তুলে দিয়েছিলেন।
প্রধান উপদেষ্টা বলেন, বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণ করার মাত্র দুই সপ্তাহ শেষ হলো। কর্ম যাত্রার প্রথম পর্যায়ে রাষ্ট্র সংস্কারের কাজে আপনাদের কাছ থেকে যে সমর্থন পাচ্ছি সেজন্য আন্তরিক ধন্যবাদ। আমরা অনুধাবন করছি যে আমাদের কাছে আপনাদের প্রত্যাশা অনেক। এ প্রত্যাশা পূরণে আমরা বদ্ধপরিকর। যদিও দীর্ঘদিনের গণতন্ত্রহীনতা, ১৫ বছরের ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা প্রায় প্রতিটি ক্ষেত্রেই আমাদের জন্য পর্বতসম চ্যালেঞ্জ রেখে গিয়েছে। কিন্তু এই চ্যালেঞ্জ গ্রহণে আমরা প্রস্তুত।