স্টাফ রিপোর্টার ॥ অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, দেশে আর কালোটাকা তৈরি করতে দেওয়া হবে না। একইসঙ্গে দেশ থেকে বিদেশেও টাকা পাচার করতে দেওয়া হবে না। টাকা পাচার রোধ করার সব ব্যবস্থা নেওয়া হবে। রোববার (২৫ আগস্ট) দুপুরে জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে এ সভা হয়।
অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা জানতে চেয়েছেন, উন্নয়নে আমাদের অগ্রাধিকার কী? জবাবে বলেছি, আর্থিক খাতের সংস্কার আমাদের সবচেয়ে বেশি অগ্রাধিকার। এ ছাড়া প্রবৃদ্ধিতে সমতাভিত্তিক টেকসই উন্নয়নও আমাদের অগ্রাধিকার। আমরা নারীর বৈষম্যহীন উন্নয়নও চাই।
সালেহউদ্দিন আহমেদ আরও বলেন, আমাদের চাহিদার ওপর ভিত্তি করে উন্নয়ন সহযোগীরা অর্থ দেবে। জাতিসংঘের প্রতিষ্ঠান ইউএনএইচসিআরকে বলেছি, মিয়ানমার থেকে পালিয়ে আসা বাস্তুচ্যুত নাগরিকদের জন্য অন্যরা খাবারদাবার দিচ্ছে। ইউএনএইচসিআর যেন তাদের সে দেশে পুনর্বাসনের ব্যবস্থা করে।
বিদেশি ঋণের বিষয়ে অর্থ উপদেষ্টা বলেন, আমরা এখন থেকে বেছে বেছে ঋণ নেব। এক বছরের প্রকল্প পাঁচ বছরে হবে কিংবা সেতু আছে রাস্তা নেই-এমন প্রকল্প আর হবে না। কারণ ঋণের বোঝা দিন দিন বাড়ছে। বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানে চলমান বৈষম্যবিরোধী আন্দোলন সম্পর্কে সালেহউদ্দিন আহমেদ বলেন, এই বৈষম্য উপেক্ষা করতে পারি না। এত দিন তারা চেপে ছিল, আগের সরকারের ধারেকাছে তারা যেতে পারেনি। আমরা এই বৈষম্য কমানোর চেষ্টা করব।