সুমন আহমেদ বিজয় ॥ লাখাইয়ে সরকারি আদেশ অমান্য করে অবৈধভাবে বালু ব্যবসা পরিচালনা করার অপরাধে এক ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। ১৪ জুলাই রবিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে লাখাই উপজেলার শিবপুর গ্রামের নুরুন্নবী মিয়াকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লাখাই উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান। ভ্রাম্যমাণ আদালতকে সহায়তা করেন লাখাই থানার এসআই জিকরুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ।
সূত্র জানায়, বুল্লা বাজার এলাকায় ট্রেড লাইসেন্স ছাড়া বালু ব্যবসা,পরিবহন ও বিপণন, শব্দ দূষণ ও গণ-উপদ্রব হওয়ায় স্থানীয় জনগণ প্রশাসনকে অবহিত করলে তাৎক্ষণিকভাবে প্রশাসন ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অবৈধ বালু ব্যবসায়ী নুরুন্নবী মিয়াকে ১ হাজার টাকা জরিমানা করা হয় এবং বালু ব্যবসার যাবতীয় সরঞ্জাম দ্রুত বুল্লা বাজার এলাকা থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়া হয়।
সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান জানান, তাদের কাছে বালু ব্যবসা করার বৈধ কোন কাগজপত্র নাই, ট্রেড লাইসেন্স নাই, শব্দ দূষণ ও গণ উপদ্রবের কারণে দন্ডবিধির ১৮৮ ধারার অপরাধ লঙ্ঘন করার অপরাধে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং বৈধ কাগজপত্র ছাড়া ব্যবসা না করার জন্য তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে।