স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জের ফুটপাতে ফলের দোকান বসিয়ে দখল করে নিয়েছে ফল ব্যবসায়ীরা। এর ফলে শায়েস্তাগঞ্জ পৌর শহরসহ বাজারের সর্বত্রই লেগে থাকে যানজট। চলাচলের সুবিধার্থে সড়ক বর্ধিত করা হয়েছে। পথচারীদের সুবিধার্থে করা হয়েছে ফুটপাত। তবে সবই যেন গুটি কয়েক ব্যবসায়ীর দখলে। ফল সবজিসহ বিভিন্ন সামগ্রীতে ভরে আছে রাস্তার দু’পাশ। কর্তৃপক্ষের তদারকি না থাকায় এমন পরিস্থিতি বছরজুড়েই দেখা যায় এমন অভিযোগ সাধারণ নাগরিকদের।
সরেজমিনে দেখা যায়, দাউদনগর বাজার পয়েন্ট থেকে স্টেশন রোড পর্যন্ত রাস্তার দু’পাশের ব্যবসায়ীরা তাদের চাহিদামতো বিভিন্ন সামগ্রী রেখে ফুটপাত দখল করে নিয়েছেন। পরিচালনা করছেন বিভিন্ন ফল, সবজি, চারা গাছ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান। এছাড়া যেকোনো সময় বাজারের ভেতরে ট্রাক প্রবেশ করিয়ে মালামাল খালাস করছেন ব্যবসায়ীরা। ট্রাকের মালামাল খালাস করার নির্ধারিত সময় থাকলেও ব্যবসায়ীরা কোনোভাবেই তা মানছেন না। তাই ইচ্ছেমতো মালামাল খালাস করা হচ্ছে। এতে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের। ছোট যানবাহন সাইকেল, মোটরসাইকেল ও রিকশা-ভ্যান নিয়ে চলাচল করা যাচ্ছে না। বাজারের ভেতরে ডাক্তারের চেম্বার, ফার্মেসিতে যেতে পারছেন না রোগী ও অ্যাম্বুলেন্স।
শুধু তাই নয়, শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও পথচারীরা রাস্তা পারাপারে দুর্ভোগ পোহাচ্ছেন। বাজার করতে আসা মালেক হোসেন, আরিফ মিয়া, বাছির মিয়া ও সাদিয়া আক্তার বলেন, বাজারে কোনো কিছু কিনতে আসা অনেক কষ্টকর। কিছু ব্যবসায়ী দিন দিন রাস্তা দখল করেই নিচ্ছে। উপজেলা প্রশাসন, পৌর কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিরা এগুলো দেখেও দেখে না। সবাই ভোগান্তির শিকার হচ্ছে। জনগণের সুবিধার্থে এগুলো উচ্ছেদ করে রাস্তাগুলো সাধারণ জনগণের চলাচলের উপযোগী করার দাবি জানান তিনি।
ডাক্তারের কাছে রোগী নিয়ে যাওয়া আবু তাহের জানান, অসুস্থ বাবাকে নিয়ে ডাক্তারের চেম্বারে যাব। কিন্তু যানজটের কারণে যেতে খুবই কষ্ট হচ্ছে। সামনে ট্রাক দাঁড় করিয়ে মালামাল খালাস করা হচ্ছে। শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শারমিন ও জহুর চাঁন বিবি মহিলা কলেজের শিক্ষার্থী আকলিমা খাতুন জানান, বাজার রোড হয়ে আমাদের স্কুল-কলেজে যেতে হয়। কতিপয় ব্যবসায়ী রাস্তার দু’পাশা দখল করে ব্যবসা পরিচালনা করায় যানজটের সৃষ্টি হয়। এতে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছাতে দেরি হয়ে যায়।