স্টাফ রিপোর্টার ॥ সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যুক্তরাজ্যের ক্ষমতায় বসেছে লেবার পার্টি। প্রায় ১৫ বছর পর দলটি ক্ষমতায় গেল। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন দলটির প্রধান কিয়ার স্টারমার। দায়িত্ব গ্রহণ করেই নতুন মন্ত্রিসভার ঘোষণা দিয়েছেন নতুন প্রধানমন্ত্রী স্টারমার। প্রথমবারের মতো যুক্তরাজ্যের মন্ত্রিসভায় একজন মুসলিম নারী আইন ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
প্রথম মুসলিম নারী হিসেবে আইন ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বার্মিংহামে জন্ম নেওয়া ব্রিটিশ মুসলিম নারী শাবানা মাহমুদ। ইংল্যান্ডের বার্মিংহামে জন্ম হলেও তার শৈশব কেটেছিল সৌদি আরবের তায়েফে। ২০১০ সালে তিনি প্রথমবারের মতো ব্রিটিশ মুসলিম নারী হিসেবে হাউস অব কমন্সে যান। ওই বছরই প্রথম মুসলিম অ-ব্রিটিশ হিসেবে আরও দুজন নারী (বাংলাদেশি রুশনারা আলী ও পাকিস্তানি ইয়াসমিন কুরেশি) সংসদ সদস্য হয়েছিলেন।
হাসিখুশী ও প্রাণবন্ত একজন নারী শাবানা মাহমুদ। ২০১৮ সালে ব্রিটিশ প্রতিনিধি দলের সাথে তিনি বাংলাদেশ সফরে এসেছিলেন। তখন হবিগঞ্জ শহরের বিশিষ্ট শিক্ষানুরাগী ও যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি লিডার মোঃ আবুল কাশেমের আমন্ত্রণে তাঁরা এসেছিলেন আমির চাঁন কমপ্লেক্সে। আমির চাঁন কমপ্লেক্সের স্বত্ত্বাধিকারী মোঃ আবুল কাশেম তাদের সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন। প্রতিনিধি দলে ছিলেন তৎকালীন বৃটিশ এমপি লুসি পাওয়েলও। এবারের নির্বাচনে জয়লাভের পর লুসি পাওয়েল লিডার অব দ্যা পার্লামেন্ট নিযুক্ত হয়েছেন।
ওই অনুষ্ঠানের স্মৃতিচারণ করে মোঃ আবুল কাশেম বলেন- ওই সময় তাঁরা ফ্রেন্ডস অব বাংলাদেশ এর টিম হিসেবে ৩ জন সংসদ সদস্য ও ১১ জন কাউন্সিলর রোহিঙ্গাদের অবস্থান পরিদর্শনের জন্য ও বৃহত্তর সিলেটের যুক্তরাজ্য প্রবাসীদের পরিবারের খোঁজখবর নেয়ার জন্য এসেছিলেন।