সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময়

অপু আহমেদ রওশন ॥ বিনামূল্যে আইনী সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভূমিকা বিষয়ক সচেতনতামূলক সভা গতকাল রবিবার বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু হাসিব খান চৌধুরী পাবেল এর পরিচালানায় এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ সম্পা জাহান।
তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ স্লোগানের সাথে সমন্বয় রেখে অনলাইন বিরোধ নিস্পত্তি কার্যক্রম চলছে। এখন অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীকে বিচারের জন্য আদালতে এসে ঘুরতে হবে না। ঘরে বসেই আইনগত সহায়তা পেতে পারেন। তিনি আরও বলেন, মামলা দায়ের না করে বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে বিচার প্রার্থীদের বিনামূল্যে আইগত সহায়তা দেয়ায় উভয়পক্ষ লাভবান হচ্ছেন। সচেতনতার অভাবে সরকারের দেয়া লিগ্যাল এইড সুবিধা প্রান্তিক পর্যায়ে পৌছানো যাচ্ছে না। জনসচেতনতা সৃষ্টির ব্যাপারে তিনি গণমাধ্যম কর্মীদের ভূমিকা রাখার আহবান জানান। তিনি বলেন, লিগ্যাল এইড কি এখনো অনেকেই তা বুঝেন না। লিগ্যাল এইড অসহায় ও সাধারণকে বিনা টাকায় আইনি সহায়তা দিয়ে থাকে। লিগ্যাল এইডের মাধ্যমে অসংখ্য মামলা-মোকদ্দমা দায়ের হয়েছে এবং দু’পক্ষের মাঝে সমাধান করে দেয়া হয়েছে। এতে যেমন দু’পক্ষেরই উপকার হয়েছে, তেমনি অসংখ্য মামলা-মোকদ্দমা ও হয়রানি থেকে অনেকেই মুক্তি পেয়েছেন। মামলা-মোকদ্দমার জটও কমেছে। এ বিষয়গুলো মিডিয়ার মাধ্যমে সম্প্রচার করে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সাংবাদিকদের প্রতি আহবান জানান তিনি।
সচেতনতামূলক সভায় বক্তব্য রাখেন হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন ইকবাল, মোহাম্মদ শাবান মিয়া, গোলাম মোস্তফা রফিক, মোঃ ফজলুর রহমান, চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, শোয়েব চৌধুরী, অ্যাডভোকেট রুহুল হাসান শরীফ, প্রদীপ দাশ সাগর প্রমূখ। এছাড়াও সভায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।