নিজস্ব প্রতিনিধি ॥ গতকাল ২৯ ফেব্রুয়ারি বৃহষ্পতিবার নবীগঞ্জ পৌরসভা আয়োজিত তিনদিন ব্যাপী অমর একুশে বইমেলা ২০২৪ এর সমাপন হয়েছে। পৌরসভার জননন্দিত মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ্। এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু, নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অনুপম দাশ অনুপ ও বুলবুল আমীন। পৌর নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নূর আজম শরীফের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন নবীগঞ্জ পৌরসভার অমর একুশে বই মেলার আহ্বায়ক ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর যুবরাজ গোপ। এছাড়াও বক্তব্য রাখেন প্যানেল মেয়র-৩ ফারজানা মিলন পারুল, ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মো ফজল আহমদ চৌধুরী, বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির নবীগঞ্জ উপজেলা শাখার সভাপতি শামীম আহমেদ চৌধুরী, উপজেলা স্কুলের অধ্যক্ষ কাঞ্চন বণিক। অনুষ্ঠানে নবীগঞ্জ পৌর ভবনের ভূমিদাতা নীলকন্ঠ সূত্রধর, বীরেন্দ্র মালাকার, সুবোধ চন্দ্র মালাকার, নৃপেন্দ্র মালাকার, ধীরেন্দ্র চন্দ্র মালাকার, জগন্নাথ মালাকার ও জন্টু মালাকারকে নবীগঞ্জ পৌরসভার পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট কবি ও গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ্ তাঁর বক্তব্যে এমন আয়োজনের জন্য স্বনামধন্য মেয়র ছাবির আহমদ চৌধুরী ও তাঁর পরিষদকে অভিনন্দন জানান। বিশেষ অতিথি নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অনুপম দাশ অনুপ তাঁর বক্তব্যে বলেন, ‘নবীগঞ্জের পৌরপিতা মহৎপ্রাণ মেয়র ছাবির আহমদ চৌধুরীর পৃষ্ঠপোষকতা ও উদ্যোগে গত ২০১৭ সাল থেকে শুরু হয় নবীগঞ্জ বইমেলা। ষষ্ঠ বারের মতো এ মেলা আয়োজনের জন্য পৌর মেয়র নবীগঞ্জবাসী, বিশেষ করে এলাকার সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীদের কাছে স্মরণীয় হয়ে থাকবেন। সভাপতির বক্তব্যে মেয়র ছাবির আহমদ চৌধুরী বলেন, ‘সকলের অংশ গ্রহণে ষষ্ঠ বারের মতো ‘অমর একুশে বইমেলা ২০২৪’ সফল ও সার্থক হয়েছে। বইমেলার বিভিন্ন আয়োজন মেলাকে উজ্জীবিত করেছে এবং বৈচিত্র দান করেছে। পরিশেষে বলবো, সকলের সহযোগিতা নিয়ে অমর একুশে বইমেলা অব্যাহত রাখতে চাই।’
শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুল হান্নান এবং পবিত্র গীতাপাঠ করেন অমর একুশে বইমেলা উদযাপন কমিটির সদস্য পৃথ্বীশ চক্রবর্ত্তী। মেলার সমাপনী দিনে বিশিষ্ট লেখক আহমেদ সাহাব ও কবি মছদ্দর আলীর দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠান শেষে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী ও বিজিত শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়। এছাড়াও বিতর্ক প্রতিযোগিতার মডারেটর, বিচারক মন্ডলীকে সম্মাননা স্মারক প্রদান করেন পৌর মেয়র ছাবির চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র-১ জায়েদ চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর সৈয়দা নাসিমা বেগম, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. লুৎফর রহমান, পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা শেখ মো. জালাল উদ্দীন, সহকারী প্রকৌশলী (সিভিল) মো. সহিদুল হক, কবি ও গবেষক আফতাব আল মাহমুদ, কবি এম কাজী হাসান আলী, শিক্ষক সালেহ আহমদ, ছড়াকার ইব্রাহিম ইউসুফ, উপস্থাপক সাহেল আহমেদসহ সুধীবৃন্দ ও নবীগঞ্জ পৌরসভার কর্মকর্তা কর্মচারীবৃন্দ। শেষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।