বিনামূল্যে ৩৫০ খুদে শিক্ষার্থী ও বইমেলায় আসা মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করেছে আব্দুল হক তালুকদার ফাউন্ডেশন। গত মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি, বুধবার ২৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি তিন দিন ব্যাপী নবীগঞ্জ পৌরসভা কর্তৃক আয়োজিত অমর একুশে বই মেলা ২০২৪ উপলক্ষে নবীগঞ্জ পৌরসভা প্রাঙ্গণ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৪টা পর্যন্ত রক্ত পরীক্ষা করিয়ে গ্রুপ জেনে নিয়েছে। রক্তের গ্রুপ জানতে আসা এক স্কুলশিক্ষার্থী বলেন, সহপাঠীদের সঙ্গে এসে রক্তের গ্রুপ পরীক্ষা করালাম। প্রথমে ভয় পেয়েছিলাম। বড় হয়ে মানুষকে রক্ত দেব।
নিঃস্বার্থ রক্ত দান সংগঠনের আহবায়ক রবিন আহমেদ সেজু বলেন, নবীন শিক্ষার্থীসহ অনেকই রক্তের গ্রুপ জানে না। আব্দুল হক তালুকদার ফাউন্ডেশনের উদ্যোগে আমরা বিনামূল্যে তাদের রক্তের গ্রুপ পরীক্ষা করে দিচ্ছি এবং রক্তদানে উৎসাহী করার জন্য কাজ করছি। এ সময় উপস্থিত ছিলেন, সৈয়দ সুয়াইব আলী, জাহিদ হাসান জয়, মোহাম্মদ সুমন, জুলি চৌধুরী, সাহিদা আক্তার ও তামান্না আক্তার প্রমুখ।
নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন তালুকদার বলেন, রক্ত যেহেতু আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই রক্তের গ্রুপ জেনে রাখাটা খুবই জরুরি। আব্দুল হক তালুকদার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ দিলু তালুকদারের অর্থায়নে এ কর্মসূচি উৎসাহিত করবে। তাদের এ উদ্যোগকে স্বাগত জানাই।এমন একটি কর্মসূচি আয়োজন করার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ।
আব্দুল হক তালুকদার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ দিলু মিয়া তালুকদার বলেন, যারা মাতৃভাষার জন্য জীবনকে উৎসর্গ করেছেন তাদের স্মৃতি স্মরণেই আমাদের এই কর্মসূচি। আমরা আমাদের ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন মানবিক কাজ করছি। ২০২০ সাল থেকে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন শুরু করেছি। এখন পর্যন্ত কয়েক হাজার মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করেছি। প্রত্যেকের প্রতি সম্মান ও কৃতজ্ঞতা ভালোবাসা জ্ঞাপন করছি। আমি বিশ্বাস করি নিজের প্রতি বিশ্বাস রাখার মধ্যে একটা চমকপ্রদ শক্তি কাজ করে। এটা থাকলে আপনি আপনার স্বপ্নকে ছুঁতে পারবেন। ভবিষ্যতেও আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।