নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে ফসলি জমি থেকে মাটি কাটার মহোৎসব চলছে। সূত্র জানায়, নবীগঞ্জ উপজেলার বাউশা ইউনিয়নের বিভিন্ন স্থানে ফসলি জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করা হচ্ছে। এছাড়া বেশ কয়েকটি ইউনিয়নে এক্সেভেটর ও শ্রমিক দিয়ে ফসলি জমির উপরিভাগের মাটি কেটে শতাধিক ট্রাক্টর দিয়ে নেওয়া হচ্ছে বিভিন্ন মালিকানা জায়গায় ও ইট ভাটায়। এভাবে নির্বিচারে জমির মাটি কাটার ফলে ফসলি জমির উৎপাদন হ্রাস পাচ্ছে, নষ্ট হচ্ছে মাটির জৈব গুণাগুণ। নিচু হয়ে যাচ্ছে কৃষিজমি। ভারসাম্য হারাচ্ছে পরিবেশ।
স্থানীয়রা জানান, ইটভাটা বাড়ার সঙ্গে বেড়েছে ইটের চাহিদা। ভাটার অনেক মালিক হয়ে পড়েছেন বেপরোয়া। অভাবগ্রস্ত জমির মালিকদের অর্থের লোভে ফেলে তারা কেটে নিচ্ছে ফসলি জমির মাটি। স্থানীয়দের মন্তব্য- এভাবে জমির মাটি কাটা অব্যাহত থাকলে একসময় কৃষিতে বিপর্যয় দেখা দেবে। কমে যাবে আবাদি জমির পরিমাণ। জমি হতে কেটে নেয়া মাটি দিয়ে ভরাট করা হচ্ছে কোটি কোটি টাকার জায়গা। এতে জমির উর্বরতা নষ্ট হওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্যও হুমকির মুখে পড়েছে। পরিবেশ আইন অনুযায়ী কৃষিজমির মাটি কাটা দন্ডনীয় অপরাধ।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহীন দেলোয়ার বলেন, অভিযোগ পেয়েছি দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।