উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বার্ষিক ওরসে মজা করতে গিয়েছিলেন দুই যুবক। অনুষ্ঠানে চলছে নাচ-গান। সেই উন্মাদনায় গা ভাসিয়েছিলেন অন্যদের পাশাপাশি এ দুজনও। কিন্তু সেই নাচই হল জীবনের শেষ নাচ। নাচতে নাচতেই হঠাৎ মাটিতে লুটিয়ে পড়ে গেলেন তারা। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। তবে অপর একটি সূত্র জানায়, ওরসে অতিরিক্ত মদ পান করে ২ জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের কাকুড়া গ্রামের মৃত গেদা মিয়ার পুত্র আব্দুল কালাম (৪০) ও ঘোলডুবা গ্রামের আব্দুল আজিজ (৪২)।
স্থানীয় সূত্রে জানা যায়, প্রতি বছরের ন্যায় বৃহস্পতিবার কাকড়া গ্রামের মাঠে নমিসা (র:) এর ইছালে ছওয়াব উপলক্ষে ১৫৬তম বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরসে দেশের বিভিন্ন জেলা থেকে নাচ গানের জন্য নারী পুরুষ শিল্পির আগমণ ঘটে। শিল্পি যখন নাচ গান করছিলেন এ সময় রাত প্রায় ২ টায় অন্যদের সাথে উল্লেখিত দু’জন নাচতে শুরু করেন। কিন্তু এ নাচই যে তাদের জীবনের শেষ নাচ হবে তা হয়তো তাদের জানা ছিল না। নাচতে নাচতে হঠাৎই উল্লেখিত দু’জন মাটিতে লুটিয়ে পড়েন। ঘটনাস্থলেই তারা মারা যান। পরে ওরসের কার্যক্রম বন্ধ হয়ে যায়। গতকাল শুক্রবার নিজ নিজ গ্রামে জানাজার নামাজ শেষে গ্রামের কবরস্থানে তাদের দাফন করা হয়েছে।
অপর একটি সূত্র জানায়- ওরশে অতিরিক্ত মদ পান করে নারী শিল্পির সাথে নাচতে গিয়ে উপরোল্লিত দু’জন হঠাৎ লুটিয়ে পড়েন। মুহূর্তের মধ্যেই তারা মারা যান। ধারণা করা হচ্ছে অতিরিক্ত মদ পানের কারণে তাদের মৃত্যু হয়েছে।
প্রসঙ্গত, নবীগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে ওরস উপলক্ষে মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। বিশেষ করে শীত মৌসুমে ওরস উপলক্ষে মেলা আয়োজন করা হয়ে থাকে বেশি। আর এসব মেলায় হাজারো মানুষের ঢল নামে। আর সময়-সুযোগ বুঝে মৌসুমি সময় হিসেবে মেলার ঐতিহ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের নাম করে প্যান্ডেলের ভেতরে মেয়েদের দিয়ে চলে অশ্লীল নাচ-গান। নাচ দেখে সন্তুষ্ট হয়ে টাকা ছড়িয়ে-ছিটিয়ে দেয় অনেক দর্শক-শ্রোতা। এসব অপকর্ম বন্ধেপ্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন উপজেলাবাসী।