এসএম খোকন ॥ হবিগঞ্জের বানিয়াচঙ্গ বড়বাজারে ব্যবসা প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট পরিচালনার সময় ইউএনও মাসুদ রানা ও বিএসটিআই’র পরিদর্শক পারভেজ মিয়া ব্যবসায়ীদের তোপের মুখে পড়েছেন। এ সময় শত শত ব্যবসায়ী দোকান বন্ধ করে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেন। ঘটনাটি ঘটেছে বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে। তবে ঘটনাটি অনাকাক্সিক্ষত বলে দুঃখ প্রকাশ করেছেন ব্যবসায়ী নেতারা।
সূত্র জানায়, বুধবার দুপুরে ইউএনও মাসুদ রানা ও সিলেট বিএসটিআই এর পরিদর্শক মোহাম্মদ পারভেজ মিয়া বানিয়াচং থানার এসআই ফিরোজ আল মামুন ও সঙ্গীয় ফোর্সের সহযোগিতায় স্থানীয় বড়বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এসময় মদিনা হোটেল এন্ড বেকারীকে ২৫ হাজার টাকা, ফাতেমা গার্মেন্টসকে ১০ হাজার টাকা, নোভা বস্ত্রালয়কে ৫ হাজার টাকা জরিমানা করেন।
ফাতেমা গার্মেন্টস এর কর্মচারী জরিমানার টাকা দিতে বিলম্ব করায় তাকে পুলিশ ভ্যানে তোলা হয়। এ দৃশ্য দেখে আশপাশের ব্যবসায়ীরা ক্ষুব্ধ হয়ে উঠে। তারা মোবাইল কোর্টের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করলে ইউএনও দ্রুত গাড়ি নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। এসময় উত্তেজিত ব্যবসায়ীরা গাড়িতে ঢিল ছুড়েন এবং শত শত ব্যবসায়ী দোকান বন্ধ করে মোবাইল কোর্টের আচরণের বিরুদ্ধে ঘন্টাব্যাপী বিক্ষোভ করেন।
উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে আলহাজ্ব মোঃ জয়নাল আবেদীনের নেতৃত্বে ব্যবসায়ী নেতারা ইউএনও’র কার্যালয়ে গিয়ে ঘটনাটি অনাকাক্সিক্ষত বলে তাঁর কাছে দুঃখ প্রকাশ করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী উপস্থিত ছিলেন এবং পরিস্থিতি সামাল দিতে ভূমিকা রাখেন। পরে ওই ব্যবসায়ী নেতারা উত্তেজিত ব্যবসায়ীদেরকেও শান্ত করেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে ইউএনও মাসুদ রানা জানান, সরকারি আইন মোতাবেক মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এতে কিছু ব্যবসায়ী মোবাইল কোর্টের বিরুদ্ধাচারণ করেছেন। এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া যেতো। কিন্তু ব্যবসায়ী নেতা জয়নাল আবেদীনসহ অন্যান্যদের অনুরোধে আমি উপজেলার একজন অভিভাবক হিসেবে পরবর্তী কার্যক্রম থেকে বিরত রয়েছি।