এসএম সুরুজ আলী ॥ আগামী ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চুনারুঘাট পৌরসভা নির্বাচন। এবার নির্বাচনে মেয়র পদে ৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামীলীগ মনোনীত সাইফুল আলম রুবেল (নৌকা), বিএনপি মনোনীত নাজিম উদ্দিন শামছু (ধানের শীষ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর বাছির আহমেদ (হাতপাখা)। এছাড়াও সংরক্ষিত নারী কাউন্সিল ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে অর্ধ শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত মেয়র ও কাউন্সিল প্রার্থীরা প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে ব্যতিক্রম হলো চুনারুঘাট পৌরসভায় কোন প্রার্থীই প্রচারণায় মাইক ব্যবহার করছেন না। প্রার্থীরা ভোটারদের বাসা-বাড়িতে গিয়ে ভোট চাইছেন। হালনাগাদ তালিকায় এবার চুনারুঘাট পৌরসভায় মোট ভোটার ১৪ হাজার ৪০২ জন। এর মধ্যে পুরুষ ৭হাজার ১১১ ও নারী ভোটার রয়েছেন ৭ হাজার ২৯১ জন। পৌরসভার ৯টি ওয়ার্ডে ১১টি কেন্দ্রের ৪৬টি ভোটকক্ষে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে। চুনারুঘাট পৌরসভায় এই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে।
কোন ওয়ার্ডের ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন ঃ
চুনারুঘাট পৌরসভার গোগাউড়া আংশিক, আমিরপুর আংশিক ও বাগবাড়ী আংশিক এলাকা নিয়ে গঠিত ১নং ওয়ার্ড। এ ওয়ার্ডের মোট ভোটার ২ হাজার ৪১৩ জন। এর মধ্যে গোগাউড়া ৯০৬ জন, আমিরপুরে ৩৯৬ জন ও বাগবাড়ীতে ১ হাজার ১১১জন ভোটার। গোগাউড়া ও আমিরপুরের ভোটাররা মমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন। বাগবাড়ীর ভোটাররা বাগবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন।
বড়াইল আংশিক এলাকা নিয়ে গঠিত ২নং ওয়ার্ড। এ ওয়ার্ডে মোট ভোটার ২ হাজার ৮২ জন। তারা হাজী ইয়াসিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন।
হাতুন্ডা আংশিক ও বড়াইল আংশিক এলাকা নিয়ে গঠিত ৩নং ওয়ার্ড। এ ওয়ার্ডে মোট ভোটার ১ হাজার ৩১৭জন। এর মধ্যে হাতুন্ডায় ৮৬৬ ও বড়াইলে ৪৫১ জন ভোটার। তারা বড়াইল মাদ্রাসা কেন্দ্রে ভোট প্রদান করবেন।
হাতুন্ডা আংশিক, নয়ানী আংশিক ও দ্বিমাগুরুন্ডা আংশিক এলাকা নিয়ে গঠিত ৪নং ওয়ার্ড। এ ওয়ার্ডে মোট ভোটার ১ হাজার ৯৭৮জন। এর মধ্যে হাতুন্ডায় ৬৬১, নয়ানীতে ১ হাজার ১৪৮ ও দ্বিমাগুরুন্ডায় ভোটার ১৬৯ জন। তারা চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন। আর নয়ানী ও দ্বিমাগুরুন্ডার ভোটাররা নয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন।
চুনারুঘাট বাজার আংশিক এলাকা নিয়ে ৫নং ওয়ার্ড গঠিত। এ ওয়ার্ডে মোট ভোটার ৮৬৬ জন। তারা জামেয়া ইসলামিয়া কওমিয়া শামসুল উলুম মাদ্রাসা কেন্দ্রে ভোট প্রদান করবেন।
চুনারুঘাট বাজার আংশিক ও চন্দনা আংশিক এলাকা নিয়ে গঠিত ৬নং ওয়ার্ড। এ কেন্দ্রে ১ হাজার ৪৭২ জন ভোটার। এর মধ্যে চুনারুঘাট বাজার আংশিক এলাকায় ১ হাজার ৩০ ও চন্দনা আংশিক এলাকায় ৪৬২ জন ভোটার। তারা চুনারুঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন।
পাকুরিয়া (আংশিক) এলাকা নিয়ে গঠিত ৭নং ওয়ার্ড। এ ওয়ার্ডে মোট ভোটার ১ হাজার ২২১ জন। এ কেন্দ্রের ভোটাররা দক্ষিণাচরণ পাইলট হাইস্কুল কেন্দ্রে ভোট প্রদান করবেন।
আমকান্দি (আংশিক) এলাকা নিয়ে গঠিত ৮নং ওয়ার্ড। এ ওয়ার্ডে মোট ভোটার ১ হাজার ২৬৬ জন। এ কেন্দ্রের ভোটাররা উত্তর আমকান্দি মক্তব (উত্তর আমকান্দি জামে মসজিদ সংলগ্ন) কেন্দ্রে ভোট প্রদান করবেন।
হাতুন্ডা (আংশিক) ও চন্দনা (আংশিক) এলাকা নিয়ে গঠিত ৯নং ওয়ার্ড। এ ওয়ার্ডে ১ হাজার ৭৬৭ জন। এর মধ্যে হাতুন্ডা (আংশিক) ৬৬৩ ও চন্দনা (আংশিক) এলাকায় ১ হাজার ১০৪জন। তারা ধলাইরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন।