কামরুল হাসান ॥ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার শিল্পাঞ্চল খ্যাত অলিপুরে অবস্থিত স্কয়ার কোম্পানীর বর্জ্য পরিশোধন ছাড়াই ময়লাযুক্ত পানি খালে ছেড়ে দেওয়ার অপরাধে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও কোম্পানীকে এ বিষয়টি সমাধানের ব্যবস্থা গ্রহণের জন্য সময় বেধে দিয়ে মুচলেকা নেওয়া হয়েছে।
সোমবার (১ ফেব্রুয়ারি) দুপুরে অভিযান চালিয়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন ২০১০ অনুযায়ী স্কয়ার ডেনিমকে জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব দাশ পুরকায়স্থ। এ সময় ভ্রাম্যমান আদালতকে সহযোগিতা করে পরিবেশ অধিদপ্তর সিলেট ও জেলা পুলিশ প্রশাসন।
স্থানীয় সূত্রে জানা যায়, অলিপুরে দেশের শীর্ষ পর্যায়ের অসংখ্য শিল্পকারখানা গড়ে ওঠেছে। তবে ওই কারখানাগুলো পরিবেশের মারাত্মক ক্ষতি করছে বলে বিভিন্ন সূত্রের তথ্যচিত্রে উঠে এসেছে। কোম্পানীগুলো শিল্পবর্জ্যরে পরিশোধন ছাড়াই কালো কুচকুচে পানি স্থানীয় খাল ও নদীতে ফেলে দূষিত করছে পরিবেশ।
নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব দাশ পুরকায়স্থ বলেন, পরিবেশের জন্য ক্ষতিকর এ ধরণের কার্যক্রমের বিরুদ্ধে আগামীতেও জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান অব্যাহত থাকবে।