স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের মাধবপুর উপজেলার হরিতলা মৌজার শিবপুর বন্দের সেচ প্রকল্পের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়ার কথা বলে ২ লক্ষ ২০ হাজার টাকা নিয়ে আত্মসাৎ করেছেন পল্লী বিদ্যুৎ সমিতির দুই কর্মকর্তা। সংযোগ না পেয়ে ক্ষতিগ্রস্তদের পক্ষে টাকা আদায়ের জন্য আদালতে মামলা দায়ের করেছেন শিবপুর গ্রামের মৃত হুরন আলীর ছেলে আব্দুর রহমান। যাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে হলেন- হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ড এর সভাপতি ও সাবেক এলাকা পরিচালক মোঃ মিজানুর রহমান চকদার ও পল্লী বিদ্যুৎ নোয়াপাড়া জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ মোশারফ হোসেন।
গত ১০ ডিসেম্বর হবিগঞ্জের সিনিয়র সহকারী জজ হবিগঞ্জ সদর আদালতের বিচারক এখলাছ উদ্দিনের আদালতে মামলাটি দায়ের করা হলে বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে সমন আদেশ প্রদান করেছেন।
মামলার অভিযোগে জানা যায়, মাধবপুর উপজেলার শিবপুর গ্রামের দক্ষিণ পশ্চিম দিকে শ্যালু মেশিন দিয়ে সেচ প্রকল্প চলে আসছে। এলাকার কৃষকরা এই সেচ প্রকল্পে বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য পল্লী বিদ্যুত অফিসে যোগাযোগ করলে মোঃ মিজানুর রহমান চকদার ও মোঃ মোশারফ হোসেন সংযোগ পেতে ২ লাখ ৫০ হাজার টাকা দাবি করেন। আলোচনাক্রমে ২ লাখ ২০ হাজার টাকা নির্ধারণ করে গত ১ নভেম্বর এলাকাবাসী ওই দুই কর্মকর্তার হাতে টাকা প্রদান করেন। পরে পল্লী বিদ্যুৎ থেকে একটি খুঁটি বসিয়ে তার লাগানো হলেও সেচ প্রকল্পে সংযোগ না দিয়ে আরও ২ লাখ টাকা দাবী করেন দুই কর্মকর্তা। আরও টাকা দিতে না পারায় সেচ প্রকল্পে সংযোগ না পেয়ে কৃষকরা ক্ষতিগ্রস্ত হন। ক্ষতিগ্রস্ত কৃষকরা টাকা সংযোগ দিতে না পারলে টাকা ফেরত চাইলে দুই কর্মকর্তা তা ফেরত দিতে অস্বীকার করেন। পরে নিরুপায় হয়ে এলাকাবাসীর পক্ষে আব্দুর রহমান এই মামলা দায়ের করেন।
এ ব্যাপারে মামলার বাদী আব্দুর রহমান বলেন, সরকার কোন জমি যাতে পতিত না থাকে তার জন্য বিশেষ গুরুত্বারোপ করেছেন। কিন্তু পল্লী বিদ্যুতের দুই অসাধু কর্মকর্তার জন্য আমাদের অনেক জমি পতিত থাকবে। সেচ প্রকল্পে সংযোগ পাওয়ার জন্য কোন ধরনের টাকা দেয়ার নিয়ম না থাকলেও আমরা যাতে সহজে সংযোগ পাই তার জন্য এই টাকা প্রদান করি। কিন্তু পল্লী বিদ্যুতের দুই কর্মকর্তা আমাদের সাথে প্রতারণা করেছেন। আমরা এ ব্যাপারে আইনের আশ্রয় গ্রহণ করেছি।