মোহাম্মদ শাহ আলম ॥ হবিগঞ্জ শহরের শায়েস্তানগরসহ আশেপাশে পূর্ব ঘোষণা ছাড়াই গতকাল মঙ্গলবার ৬ ঘন্টা বিদ্যুত সরবরাহ বন্ধ ছিল। এতে করে কয়েকটি এলাকায় হাজারো মানুষকে পোহাতে হয়েছে সীমাহীন দুর্ভোগ। এদিকে শায়েস্তানগর রোডে বিদ্যুতের খুঁটি মেরামত করায় সড়কে যান চলাচলে বিঘœ ঘটে। এদিকে প্রতিমাসে একাধিকবার গাছের ডালপালা কাটার নামে হবিগঞ্জ পিডিবি অর্ধদিন বিদ্যুত সরবরাহ বন্ধ রাখে। এছাড়া নানা অজুহাতে বিদ্যুত না থাকা স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে।
এলাকাবাসী জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেলে সাড়ে ৩টা পর্যন্ত শহরসহ বেশ কয়েকটি এলাকায় বিদ্যুত চলে যায়। তাঁরা ধারণা করেছিলেন, লোডশেডিংয়ের কারণে হয়তো বিদ্যুত বিভ্রাট! কিন্তু দীর্ঘ সময়েও বিদ্যুত না আসায় খোঁজ নিয়ে জানা গেল, শহরের শায়েস্তানগর রোডে, বিদ্যুতের খুটি মেরামতের কাজ করা হয়েছিল এ জন্য বিদ্যুত সরবরাহ বন্ধ রাখা হয়েছে। শায়েস্তানগর এলাকার ব্যবসায়ী শাহিন মিয়া বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই বিদ্যুত হঠাৎ করে সকালে চলে যায়, এতে আমাদের ব্যবসার অনেক ক্ষতি হয়েছে। যদি আগে মাইকিং করে জানানো হত তাহলে ক্ষতি হত না।
শহরতলী এড়ালিয়া গ্রামের ব্যবসায়ী আবুল কালাম জানান, প্রায়ই আমাদের এলাকায় গাছ কাটার অজুহাতে বিদ্যুত থাকে না।’ তিনি আক্ষেপ করে বলেন, ‘প্রয়োজনীয় কাজে বিদ্যুত সংযোগ বন্ধ থাকতেই পারে। কিন্তু যদি সারাদিন বিদ্যুত না থাকে তাহলে তা তো আগেই জানাতে হবে গ্রাহকদের। এতে করে মানুষ আগেভাগে প্রস্তুতি নিয়ে রাখার সুযোগ পাবে।’
শহরের আক্তার মিয়া বলেন, আমরা সাধারণত মোটর দিয়ে পানি রিজার্ভ করে ব্যবহার করি। যেহেতু আগে থেকে জানা ছিল না গতকাল সকাল ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে যাওয়ায় বিদ্যুত না থাকায় পানিও ধরে রাখিনি। সকাল থেকে গোসল করা দূরে থাক, পরিবারের কেউ মুখ হাতও ধুতে পারেননি।’
এ প্রসঙ্গে জানতে চাইলে হবিগঞ্জ পিডিবি’র নির্বাহী প্রকৌশলী আব্দুল মজিদ জানান, লাইনে হঠাৎ ফল্ট দেখা দেওয়ায় লাইনে কাজ করা হয়েছিল, তাই মাইকিং করে জানানো সম্ভব হয়নি।