৬টি ড্রেজার মেশিন ও পাইপ পুড়িয়ে ধ্বংস
স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে রাতভর ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ৬টি ড্রেজার মেশিন ও পাইপ পুড়িয়ে ধ্বংস এবং ৩ জনকে ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। দন্ডিতরা হলেন- চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের মহিমাউড়া গ্রামের মরহুম তাজ উদ্দিনের ছেলে মোঃ জসিম (২০), ডেওয়াতলী গ্রামের মোঃ মজিদ মিয়ার ছেলে বাছির মিয়া ও একই গ্রামের আব্দুল হকের ছেলে জাহিদুল ইসলাম দুলাল। দন্ডিত এই তিন জনকে শাহজিবাজার ফতেহগাজী মাজার সংলগ্ন ফতেহপুর ১নং ওয়াপদা গেইট থেকে আটক করা হয়।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের অন্তর্গত পানছড়ি, হলহলিয়া, বদরগাজী, মহিমাউড়া, রঘুনন্দনপুর ও শাহজিবাজার এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে মঙ্গলবার দিবাগত রাত ১০টা থেকে রাত ৩টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে বিভিন্ন স্থান হতে ৬টি ড্রেজার মেশিন ও প্রায় ৫শ’ মিটার পাইপ বিনষ্ট করা হয়। এসময় একটি অবৈধ বালু পরিবহনকারী ট্রাক্টর জব্দ ও তিন জনকে আটক করে প্রত্যেককে ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সত্যজিত রায় দাশ, মধবপুরের সহকারি কমিশনার মোঃ মহিউদ্দিন, হবিগঞ্জের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আনিসুর রহমান খান। সার্বিক সহযোগিতায় ছিল জেলা পুলিশ, মাধবপুর থানা পুলিশ ও চুনারুঘাট থানা পুলিশের চারটি দল।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। বালু উত্তোলনকারীরা যত প্রভাবশালীই হোক না কেন অবৈধ বালু উত্তোলনে কাউকে ছাড় দেওয়া হবে না।