সৌভাগ্যবান হবিগঞ্জবাসী

ফয়সল মাহমুদ ॥ গতকাল জাতীয় সংসদে ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন বিল-২০২০’ পাস হওয়ার খবর যারা পেয়েছেন তাদের মধ্যেই দেখা দিয়েছে আনন্দ। ফেসবুকে ভাইরাল এই খবর। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাস করায় সকলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহিরকে ধন্যবাদ জানাচ্ছেন। মানুষের অভিনন্দন ও কৃতজ্ঞতায় সিক্ত হচ্ছেন প্রধানমন্ত্রী ও এমপি আবু জাহির।
জাতীয় সংসদে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাস হওয়ায় কেন এত আনন্দ এ প্রশ্নের জবাবে কয়েকজন শিক্ষক দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকাকে জানান, দেশে মাত্র ৬টি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। এখন দেশের সপ্তম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে হবিগঞ্জে। সিলেট বিভাগের সিলেট নগরীতে একটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। আর দ্বিতীয়টি হবে হবিগঞ্জে।
দেশে যে ৬টি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলো হলো- রাজধানী ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিভাগের গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরেনারী এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। জাতীয় সংসদে আইন পাস হওয়ায় এখন এগুলোর সাথে যোগ হবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।
শুধু তাই নয়, হবিগঞ্জবাসীর সৌভাগ্য যে দেশে মোট ৩৬টি সরকারি মেডিকেল কলেজ আছে। এর মধ্যে হবিগঞ্জে একটি মেডিকেল কলেজ হবিগঞ্জে রয়েছে। সেটি হলো শেখ হাসিনা মেডিকেল কলেজ।
দেশের ৩৬টি সরকারি মেডিকেল কলেজ হলো (বিভাগওয়ারী)- খুলনা বিভাগে খুলনা মেডিকেল কলেজ, যশোর মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, সাতক্ষীরা মেডিকেল কলেজ, মাগুরা মেডিকেল কলেজ।
চট্টগ্রাম বিভাগে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী; চট্টগ্রাম মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল কলেজ, কক্সবাজার মেডিকেল কলেজ, রাঙ্গামাটি মেডিকেল কলেজ, চাঁদপুর মেডিকেল কলেজ; ঢাকা বিভাগে ঢাকা মেডিকেল কলেজ, ফরিদপুর মেডিকেল কলেজ, টাঙ্গাইল মেডিকেল কলেজ, মানিকগঞ্জ মেডিকেল কলেজ, শহীদ সোহ্রাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকা; শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ, গাজীপুর; শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ, কিশোরগঞ্জ; শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ, গোপালগঞ্জ; স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা; মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
বরিশাল বিভাগে পটুয়াখালী মেডিকেল কলেজ ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ।
ময়মনসিংহ বিভাগে ময়মনসিংহ মেডিকেল কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ, জামালপুর; নেত্রকোনা মেডিকেল কলেজ।
রংপুর বিভাগে দিনাজপুর মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ ও নীলফামারী মেডিকেল কলেজ।
রাজশাহী বিভাগে পাবনা মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও নওগাঁ মেডিকেল কলেজ।
সিলেট বিভাগে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ, সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও শেখ হাসিনা মেডিকেল কলেজ, হবিগঞ্জ।