চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার ২৪টি চা বাগানের চা শ্রমিক ও কর্মচারীরা করোনা সংক্রমের ঝুকিতে রয়েছে জানিয়ে ছুটির দাবিতে আন্দোলনে নামছে। এর অংশ হিসেবে শনিবার সকাল ১০টায় ভ্যালীর সকল চা বাগানে একযোগে মানববন্ধনের ডাক দিয়েছে তারা। বাগান পঞ্চায়েত ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এবং বাংলাদেশ টি স্টাফ এসোসিয়েশন এ মানববন্ধনের ডাক দেয়। মানববন্ধন থেকে তারা বাগান মালিকদের একটি সময় দিয়ে আল্টিমেটাম দিবেন বলে জানিয়েছেন চা শ্রমিক নেতারা। এর মধ্যে ছুটি না দিলে তারা ধর্মঘটসহ নানা কর্মসূচী দিতে পারে।
উপজেলার লস্করপুর ভ্যালীর ছোট বড় ২৪টি চা বাগানে নিয়মিত অনিয়মিত প্রায় ৬০ হাজার চা শ্রমিক রয়েছে। সারা দেশে করোনা সংক্রমনের কারণে কয়েক দফা সাধারণ ছুটি এবং যানবাহন থেকে শুরু করে সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং দোকানপাঠ বন্ধ থাকলেও চা বাগানে ছুটি দেওয়া হয়নি। এনিয়ে তারা মার্চের শেষের দিকে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছিল। তখন বাগান মালিক ও শ্রমিক ইউনিয়ন আলোচনাক্রমে তাদের বার্ষিক সংরক্ষিত ১৪ দিনের ছুটি থেকে দুদিন ছুটি দেওয়া হয়েছিল। পরবর্তীতে তারা পুনরায় কাজ শুরু করে। চা শ্রমিকরা জানায়, তারা করোনা ভাইরাসের ঝুকির মধ্যে রয়েছে। তারা বার বার মালিকপক্ষের কাছে ছুটির দাবি জানিয়ে আসলে বাগান কর্তৃপক্ষ তা শুনছেন না। তারা জানাচ্ছেন, সরকার উৎপাদনশীল এ প্রতিষ্ঠান বন্ধ না করতে নির্দেশ দিয়েছে।
এদিকে বাগান কর্তৃপক্ষ করোনা ভাইরাসের সংক্রমনরোধে ভ্যালীর সকল চা বাগানে বহিরাগতদের প্রবেশ নিষেধ দিয়েছে। তারপরও বহিরাগত ঠেকানো যাচ্ছে না। এ অবস্থায় বাগান কর্তৃপক্ষ বাগানে প্রবেশের প্রতিটি গেইটে বাগানে চেকপোষ্ট বসিয়েছে এবং বহিরাগতদের বাগানে প্রবেশ বন্ধ করে দিয়েছে।