ভোরবেলা গেইটম্যানের সিগন্যাল অমান্য করে রেললাইন অতিক্রম করতে চাইলে ট্রাকটি দুর্ঘটনার কবলে পড়ে

এসএম সুরুজ আলী ॥ ঢাকা-সিলেট পুরাতন মহাসড়কের তেলিয়াপাড়া রেলক্রসিংয়ে চলন্ত ট্রেনের সাথে ধাক্কা লেগে ছিটকে পড়েছে ট্রাক। এ দুর্ঘটনায় ট্রাকের চালক আহত হয়েছেন। তাকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার পর এই রেলপথে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকে ট্রেন যোগাযোগ। মহাসড়কের দুই দিকে শত শত যানবাহন আটকে যায়। তেলিয়াপাড়া স্টেশনের গেইটম্যান সুরত আলী জানান, রেলক্রসিংয়ে দুই পাশে দুটি গেইটের একটি দীর্ঘদিন যাবত নষ্ট, অন্যটি ভাঙ্গা। কোনরকম জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে গেইটটি। যে পাশের গেইট নষ্ট সেই দিক থেকে একটি ট্রাক রেললাইনের উপর চলে আসে। একই সময়ে ঢাকা থেকে সিলেটগামী সুরমা এক্সপ্রেস ট্রেনটি রেলক্রসিং অতিক্রম করছিল। এ সময় ট্রাকটি চলন্ত ট্রেনের উপর উঠে গেলে ট্রেনের সাথে ধাক্কা লেগে ট্রাকটি ছিটকে পড়ে পাশের একটি দোকানে। দুর্ঘটনায় ট্রাকের সম্মূখভাগ দুমড়ে মুচড়ে যায় এবং ট্রাকের চালক সেলিম মিয়া (৪০) গুরুতর আহত হন। অল্পের জন্য দোকানটি ভাঙ্গনের কবল থেকে রক্ষা পায়।
তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মো: গোলাম মোস্তফা জানান, রেল গেইট নষ্ট থাকায় ট্রাক চালক বুঝতে পারেনি ট্রেন আসছে। দুর্ঘটনার ফলে রেলপথ ও সড়কপথের যোগাযোগ বন্ধ হয়ে যায়। পুলিশ এসে ট্রাকটি সরানোর ব্যবস্থা করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।
দুর্ঘটনার সময় দায়িত্ব পালনরত গেইটম্যান নূর ইসলাম জানান, আমি রাতে ডিউটি করেছি কিন্তু সকাল ৬টায় সুরত আলী না আসায় আমি তখনো দায়িত্ব পালন করেছিলাম। সকাল ৬টা ২৬ মিনিটে ঢাকা থেকে সিলেটগামী সুরমা এক্সপ্রেস ট্রেন আসলে আমি পূর্ব দিকের গেইট বন্ধ করে পশ্চিম দিকে গিয়ে যানবাহনকে সিগন্যাল দেই যে ট্রেন আসছে। এসময় একটি দ্রুতগামী ট্রাক (সিলেট ট-০২-০১১৩) আমার সিগন্যাল অমান্য করে রেললাইনে উঠে পড়ে। ফলে ট্রেনের আঘাতে ট্রাকটির সামনের অংশ দুমড়ে মুচড়ে যায়।