আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উপলক্ষে চুনারুঘাট উপজেলার ১০টি ইউনিয়নের ২০০ ভূমিহীন পরিবার মাথা গুজার ঠাঁই পাচ্ছেন। বেদে, নৃতাত্বিক জনগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিয়ে এসব পরিবারকে পুনর্বাসন করা হবে। ইতোমধ্যে উপজেলার পানছড়ি আশ্রয়ন প্রকল্প এবং খেতামারা গুচ্ছগ্রামে ঘর তৈরির কাজ চলছে। এর বাইরে উপজেলার ত্রাণ ও পুনর্বাসন প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে জমি আছে ঘর নেই এমন দরিদ্র পরিবারের টিআর কাবিখার আওতায় ১৮টি ঘর নির্মাণ করা হচ্ছে।
উপজেলার শানখলা ইউনিয়নের পানছড়ি আশ্রয়ন প্রকল্পে ৫শ’ পরিবারকে পুনর্বাসন করা হয় ১৯৯৭ সালে। এর পাশেই নতুন করে মাটি ভরাট করা হয়েছে। সেখানে আরো দুই শতাধিক পরিবারের জন্য ঘর তৈরি করা হবে। মুজিববর্ষ উপলক্ষে সেখানে ইতোমধ্যে ২০টি ঘর তৈরি করা হয়েছে। সেখানে আরো ৬০টি ঘর তৈরি করা হবে। এছাড়া উপজেলার গাজীপুর ইউনিয়নের খেতামারা গ্রামে গুচ্ছগ্রাম তৈরি করা হচ্ছে। সেখানে তৈরি হচ্ছে ১২০টি পরিবারের জন্য ১২০টি ঘর। ইতোমধ্যে ৬০টি ঘর প্রস্তুত করা হয়েছে। বাকী ৬০টি ঘর মুজিববর্ষেই সম্পন্ন করা হবে এবং এসব ঘরে দরিদ্র পরিবারদের পুনর্বাসন করা হবে। এর বাইরে উপজেলা ত্রাণ ও পুনর্বাসন প্রকল্পের আওতায় উপজেলায় দুর্যোগ সহনীয় ১৮টি নতুন ঘর তৈরির কাজ চলছে। এসব ঘর যাদের ৩ থেকে ৫ শতক জমি আছে কিন্তু ঘর নেই, তাদের বাছাই করে টিআর কাবিখার টাকায় ঘর তৈরি করা হচ্ছে। প্রতিটি ঘরে ব্যয় হচ্ছে ২ লাখ ৫৯ হাজার টাকা।
চুনারুঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন দাস জানান, খেতামারা গুচ্ছ গ্রামে ৬০টি নতুন ঘর তৈরি করা হয়েছে। সেখানে আরো ৬০টি ঘর তৈরি করা হবে। বরাদ্দও এসে গেছে। এসব ঘরে যারা একেবারেই ভূমিহীন, যাদের মাথা গোজার ঠাইঁ নেই, তাদের বাছাই করে ঘর বরাদ্দ দেওয়া হবে। এর বাইরে পানছড়ি আশ্রয়ন কেন্দ্রের পাশে নতুন করে বিপুল পরিমাণ জমি ভরাট করা হয়েছে। সেখানে ইতোমধ্যে ২০টি ঘর তৈরি করা হয়েছে। সেখানেও ভূমিহীনদের পুনর্বাসিত করা হবে। এর পরই আরো নতুন করে ৬০টি পরিবারের জন্য ঘর তৈরি করা হবে। সেখানেও ভূমিহীনদের পুনর্বাসিত করা হবে। তিনি জানান, আমাদের টিআর কাবিখার আওতায় এবারই প্রথম জমি আছে ঘর নেই এমন পরিবারের জন্য ১৮টি দুর্যোগ সহনীয় ঘর তৈরি করা হচ্ছে।
চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে উপজেলায় মুজিববর্ষে ২০০ ভূমিহীন পরিবারকে পানছড়ি আশ্রয়ন ও খেতামারা গুচ্ছগ্রামে পুনর্বাসিত করা হবে। যাদের একেবারেই মাথা গোজার ঠাইঁ নেই, তাদেরকেই এসব আশ্রয়ন ও গুচ্ছগ্রামে ঘর দেওয়া হবে। বিশেষ করে বেদে, নৃতাত্বিক জনগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের ভূমিহীনদের অগ্রাধিকার দেওয়া হবে।