সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ কোমলমতি শিশুদের গণতন্ত্রের চর্চা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও নেতৃত্ব বিকাশের লক্ষে সারাদেশের ন্যায় লাখাই উপজেলার ৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন’ ২০২০ সম্পন্ন হয়েছে। নির্বাচনে ৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির সকল কোমলমতি ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
সরেজমিনে ঘুরে দেখা যায়, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি বিদ্যালয়ে সাজ সাজ রব। নির্বাচন পরিচালনায়, ভোটগ্রহন ও পর্যবেক্ষণসহ নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছে প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা। এছাড়াও স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনকে ঘিরে ক্ষুদে প্রার্থীদের অভিভাবক ও সমর্থকদের উৎকন্ঠা ছিল চোখে পড়ার মত। কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল এক নতুন দৃশ্য। ছোটদের নির্বাচন নিয়ে বড়রাও আগ্রহী হওয়ায় বিদ্যালয়ের বাহিরে অভিভাবকদের ভিড় লক্ষ্য করা গেছে। অভিভাবকরা কেউই ভিতরে ঢুকতে পারছেন না, কারণ বিদ্যালয়ের সামনেই কাগজে টানানো দিক নির্দেশনা ‘ভোটার ব্যতীত প্রবেশ নিষেধ’। নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই প্রার্থী হয় আবার তারাই ভোট দেয়। মাঠের মধ্যে গাছগুলোতে রং পেন্সিল দিয়ে হাতে তৈরী পোস্টার টাঙানো হয়েছে। যেনো পুরোটাই নির্বাচনের পরিবেশ। এ নির্বাচন জাতীয় নির্বাচনের ন্যায়ই সবকিছু হয়। শুধু স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা নির্বাচনে সার্বিক তত্ত্বাবধানে থাকেন। প্রতিটি বিদ্যালয়ে মোট ৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। পদগুলো হল- পরিবেশ, পুস্তক ও শিখন, স্বাস্থ্য-ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপণ, বাগান তৈরি, অভ্যর্থনা ও আপ্যায়ন।
বুল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, প্রার্থী, পোলিং অফিসার, এজেন্ট, ভোটার সবাই ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা। বিদ্যালয়ের মাঠে লাইন ধরে দাঁড়ানো ক্ষুদে শিক্ষার্থীরা উদগ্রীব হয়ে অপেক্ষা করছে ভোট দেয়ার জন্য।
ফুলতৈল কুসুমবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফেজুর রহমান হেফজু আমাদের প্রতিনিধি কে জানান, এই স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন থেকে শিক্ষার্থীরা গনতন্ত্র প্রতিষ্ঠায় শিশু কাল থেকেই ধারণা লাভ করবে এবং ভবিষ্যতে দেশে গনতন্ত্র চর্চায় মনোযোগী হবে। তিনি আর ও বলেন এই নির্বাচনের মূল উদ্দেশ্য হচ্ছে শিশু বয়সে নেতৃত্ব বিকাশ এবং বিদ্যালয় সুষ্ঠুভাবে পরিচালনা করা।
এদিকে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে বিভিন্ন বিদ্যালয়ে ভোট গ্রহনকালে বিভিন্ন বিদ্যালয়ের ভোট কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার আরিছ মিয়া।