স্টাফ রিপোর্টার ॥ নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৫ জন। এর মধ্যে দুজন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন)। এ ছাড়া ১১ জন প্রতিমন্ত্রী হচ্ছেন। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বুধবার রাতে সচিবালয়ে সাংবাদিকদের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানান। কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা আজ বৃহস্পতিবার শপথ গ্রহণের পর জানা যাবে। আজ সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীসহ এ মন্ত্রিসভার সদস্য ৩৭ জন।
মন্ত্রিসভায় সিলেট থেকে দায়িত্ব পাচ্ছেন মোঃ আবদুস শহীদ (মৌলভীবাজার-৪) ও সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট)। প্রতিমন্ত্রী হচ্ছেন শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২)।
পূর্ণমন্ত্রী হতে যাওয়া ডা. সামন্ত লাল সেন হবিগঞ্জের কৃতি সন্তান। তিনি এশিয়ার বিখ্যাত বার্ন স্পেশালিষ্ট। নবগঠিত মন্ত্রীসভায় পূর্ণ মন্ত্রীর তালিকায় তার নাম রয়েছে। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে তাকে ফোন দেয়া হয়েছে।
সামন্তলাল সেন ১৯৪৯ সালের ২৪ নভেম্বর হবিগঞ্জের নাগুরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জিতেন্দ্র লাল সেন যিনি সরকারি চাকরি করতেন। তিনি সেন্ট ফিলিস হাইস্কুল থেকে ১৯৬৪ সালে মাধ্যমিক সম্পন্ন করে সুরেন্দ্রনাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ১৯৭৩ সালে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৮০ সালে অস্ট্রিয়ার ভিয়েনা থেকে ‘ডিপ্লোমা ইন স্পেশালাইজড সার্জারি’ ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জার্মানি ও ইংল্যান্ডে সার্জারিতে আরও প্রশিক্ষণ গ্রহণ করেন।
সামন্ত লাল সেন এমবিবিএস পাস করার পর ১৯৭৫ সালে হবিগঞ্জের বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার কর্মজীবন শুরু করেন। পরে ঢাকায় বদলি হয়ে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে যোগ দেন। ১৯৮০ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যোগদান করেন। বর্তমানে তিনি জাতীয় বার্ন ইনস্টিটিউটগুলোর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।