নিজস্ব প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার উবাহাটা ইউনিয়নের মাধবপুর গ্রামে অসহায় পরিবারের জায়গা দখল করতে না পেরে তাদের ওপর অমানসিক অত্যাচার করছে একটি প্রভাবশালী পরিবার। শুধু তাই নয়, তাদের হয়রানি করতে একের পর এক মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। সামাজিকভাবে বিচার না পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে ক্ষতিগ্রস্ত পরিবারটি।
ভুক্তভোগী পরিবারের অভিযোগ, মাধবপুর গ্রামের মৃত মরম আলীর পুত্র কবির মিয়া ৮ বছর আগে একই এলাকার মধু মিয়ার পুত্র সফিক মিয়া, রফিক মিয়া ও মোজাম্মিল মিয়ার পুত্র আছকির মিয়ার নিকট ৫ শতক জায়গা বিক্রি করেন। এদিকে ওই জায়গাটির উপর নজর পড়ে একই এলাকার প্রভাবশালী আব্দুস সাত্তার মিয়ার পুত্র আব্দুল ওয়াহাবের। জায়গাটি তার বাড়ির পাশে হওয়ায় তিনি জোর করে দখলের পায়তারা করেন। সম্প্রতি এ নিয়ে সালিশ বিচার হলে মুরুব্বিরা দুই পক্ষের জায়গার সীমানা ঠিক করে দেন। এসময় একে অপরের জায়গায় দাবি দাওয়া নেই বলে লিখিত প্রদান করেন।
কিন্তু তাতেও ক্ষ্যান্ত হচ্ছেন না ওয়াহাব। পুনরায় জায়গা দখলের চেষ্টা করলে রফিক মিয়া, সফিক মিয়া ও কবির মিয়ার লোকজন বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে ওয়াহাব ও তার দলবল নিয়ে প্রতিপক্ষের লোকদের ওপর হামলা করেন এবং বাড়িঘরে ভাংচুর চালান। এতে মুখলেস মিয়াসহ ৫ জন আহত হলে তাদের হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়।
এদিকে গত ১৫ দিন আগে ওয়াহাব মিয়ার মেয়ে তার স্বামীর বাড়ি শিরিকান্দি গ্রামে আগুনে পুড়ে আহত হলে তাকে চুনারুঘাটের একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে প্রতিপক্ষকে ঘায়েল করতে হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করে আগের ঘটনা আড়াল করে রফিক, সফিক মিয়া ও তার লোকদের বিরুদ্ধে একটি মিথ্যা মামলা করেন বলে অভিযোগ করা হয়।
স্থানীয়রা জানান, রফিক ও সফিক মিয়ার কোন বসতবাড়ি নেই। ওই গ্রামের এক বাড়িতে থেকে জীবিকা নির্বাহ করেন। এজন্য কবির মিয়া তার মালিকানা জায়গা তাদের কাছে অল্প দামে বিক্রি করেন যেন তারা বসবাস করতে পারে। কিন্তু এ বিষয়টি মানতে পারছেন না ওয়াহাব। তার নিকট বিক্রির জন্য কবির মিয়াকে তিনি নানাভাবে চাপ দিলেও তার নিকট বিক্রি না করায় একের পর এক মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানি করা হচ্ছে।
এ বিষয়ে মামলার তদন্ত অফিসার জানান, বিষয়টি নিয়ে তদন্ত চলছে। সত্য প্রমাণিত হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।