এস কে কাওছার আহমেদ, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জ উপজেলার বদলপুর ইউনিয়নে ফসলি জমি থেকে এক্সেভেটর মেশিন দিয়ে মাটি উত্তোলন করার দায়ে এক্সেভেটর মেশিন জব্দ করেছেন উপজেলা সহকারি কমিশনার ভূমি মোহাম্মদ শফিকুল ইসলাম।
গতকাল (রবিবার) সকাল ১১ টায় আজমিরীগঞ্জ উপজেলার বদলপুর ইউনিয়নের পিরিজপুর গ্রামের বাজারের পাশেই সড়ক সংলগ্ন কৃষি জমি থেকে অবৈধভাবে এক্সেভেটর মেশিন দিয়ে মাটি উত্তোলন করছিল কয়েকজন। কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের সময় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ শফিকুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে একটি এক্সেভেটর মেশিন জব্দ করা হয়।
জানা যায়, প্রশাসনের অনুমতি ছাড়াই ফসলি জমিতে এক্সেভেটের দিয়ে ফসলি জমির শ্রেণী পরিবর্তন করে মাছ চাষের পুকুর, বসতভিটা ও জমির উপরিভাগের মাটি কেটে ট্রাক্টর দ্বারা বিভিন্ন স্থানে নিচু ভূমি ভরাট কাজে মাটি বিক্রি করে আসছে কিছু অসাধু মাটি ব্যবসায়ীরা। রবিবার অভিযান চালিয়ে কৃষি জমি থেকে মাটি উত্তোলনের দায়ে এক্সেভেটর মেশিন জব্দ করা হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, সরকারি অনুমতি ব্যতীত জমির শ্রেণি পরিবর্তনের চেষ্টা করায় একটি এক্সেভেটর জব্দ করে স্থানীয় ওয়ার্ড মেম্বারের জিম্মায় রাখা হয়। এ সময় খবর পেয়ে অপরাধীরা ঘটনাস্থল থেকে সটকে পড়ে। তাছাড়া, আজমিরীগঞ্জ বাজারে নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ব্যানার, পোস্টার ও প্রচারপত্র অপসারণ করা হয়। আজমিরীগঞ্জ বাজারে দন্ডবিধি ১৮৬০ এবং সড়ক পরিবহন আইন ২০১৮ মোতাবেক দুই ব্যক্তিকে মোট ২ হাজার টাকা জরিমানা করা হয়।