আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বৈধ-অবৈধ প্রার্থীদের তালিকা

এসএম সুরুজ আলী ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জের ৪টি আসনের ৪০ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে। আজ সোমবার সকাল ১০টা থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক বাছাইপূর্বক বৈধ ও অবৈধ প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।
যেসব প্রার্থীদের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হবে তারা আপিল করতে পারবেন। জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার জেলা প্রশাসক দেবী চন্দ স্বাক্ষরিত আদেশে জানানো হয়, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন, দুপুর ১২টা থেকে ২টা হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসন, ২টা থেকে ৪টা পর্যন্ত হবিগঞ্জ-৩ (সদর-লাখাই-শায়েস্তাগঞ্জ) আসন ও ৪টা থেকে ৬টা পর্যন্ত হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনের প্রার্থীদের বাছাইর ফলাফল ঘোষণা করা হবে।
এর আগে ৩০ নভেম্বর উৎসবমুখর পরিবেশে ৪টি আসনে ৪০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ১২ এর দফা (৩খ) অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে সব প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে ৮টি তথ্য ও কোনো কোনো তথ্যের স্বপক্ষে কাগজপত্র দাখিল করতে হয়েছে। মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা যথাযথভাবে দাখিল করা হয়েছে কি-না এবং হলফনামার তথ্যসমূহ যথাযথ কি-না; রিটার্নিং অফিসার তা নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করবেন।
এদিকে মনোনয়নপত্র দাখিলের পর থেকে প্রার্থীরা জনসংযোগ করছেন।
জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার দেবী চন্দ জানান, প্রত্যেক প্রার্থীকে আচরণ বিধি মেনে নির্বাচনী প্রচার-প্রচারণা করার নির্দেশনা দেওয়া হয়েছে। কোন প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে ৮ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তাঁরা হলেন- আওয়ামীলীগ প্রার্থী ডাঃ মুশফিক হুসেন চৌধুরী, জাতীয় পার্টির এমএ মুনিম চৌধুরী বাবু, স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, গাজী মোহাম্মদ শাহেদ, ইসলামী ঐক্যজোট বাংলাদেশের মোস্তাক আহমেদ ফারকানী, কৃষক শ্রমিক জনতালীগের অ্যাডভোকেট মোঃ নূরুল হক, জাকের পার্টির ইয়াসমিন আক্তার মুন্নি ও ইসলামী ফ্রন্ট বাংলাদেশ এর মোহাম্মদ মনিরুল ইসলাম।
হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে ১১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তাঁরা হলেন- আওয়ামীলীগ প্রার্থী অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, স্বতন্ত্র হিসেবে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জাতীয় পার্টির শংকর পাল, কৃষক শ্রমিক জনতালীগের অ্যাডভোকেট মনমোহন দেবনাথ, ইসলামী ঐক্যজোটের শেখ হিফজুর রহমান, তৃণমূল বিএনপির খায়রুল আলম, বিএনএম এস এ এম সোহাগ, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের আব্দুল হামিদ, তৃণমূল বিএনপি’র মোঃ ছাদিকুর মিয়া তালুকদার, বাংলাদেশ কংগ্রেস এর মোঃ জিয়াউর রশিদ ও স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার মোস্তাক আহমেদ।
হবিগঞ্জ-৩ (সদর-লাখাই-শায়েস্তাগঞ্জ) আসনে ১১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তাঁরা হলেন- আওয়ামী লীগ প্রার্থী জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি, জাতীয় পার্টির প্রার্থী প্রকৌশলী এমএ মুমিন চৌধুরী বুলবুল, বিএনএম মোঃ বদরুল আলম সিদ্দিকী, বাংলাদেশ তরিকত ফেডারেশনের মোঃ আদম আলী, ন্যাশনাল পিপলস পার্টির মোঃ আব্দুল কাদির, স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট আশরাফ উদ্দিন আহমেদ, জাকের পার্টির মোঃ আনছারুল হক, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মোঃ আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ কংগ্রেস এর নোমান হাছান, বাংলাদেশ জাতীয় কংগ্রেসের মোছাঃ সায়েমা বেগম ও মুক্তিজোট (জেডিপি) মোঃ শাহীনুর রহমান।
হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে ১০ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তাঁরা হলেন- আওয়ামী লীগ প্রার্থী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি, আওয়ামীলীগ দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, জাতীয় পার্টির আহাদ উদ্দিন চৌধুরী শাহীন, বাংলাদেশ কংগ্রেসের মোঃ আল-আমিন, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের আবু ছালেহ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর মোঃ মোখলেছুর রহমান, জাকের পার্টির সৈয়দ আবুল খায়ের, স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক জামাল হোসেন লিটন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর মোহাম্মদ আব্দুল মমিন ও বাংলাদেশ সাংস্কৃতিক ঐক্যজোটের মোঃ রাশেদুর ইসলাম খোকন।