হবিগঞ্জের সর্বত্র নানা কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, দুঃস্থ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ, অগ্নিকান্ড, বন্যা ও বজ্রপাত বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।
হবিগঞ্জ ঃ ‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে হবিগঞ্জ শহরের বিয়াম ল্যাবরেটরী স্কুলে অগ্নিকান্ড, বন্যা ও বজ্রপাত বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক দেবী চন্দ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে জেলা শিল্পকলা একাডেমী হলরুমে এক আলোচনা সভা অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আবুল মনসুর এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন বিয়াম ল্যাবটেরি স্কুলের অধ্যক্ষ রওশন আরা। হবিগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্য সহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা মহড়ায় অংশ নেন।বানিয়াচং ঃ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে বানিয়াচংয়ে দুঃস্থ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। বানিয়াচং উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার সকাল ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মলয় দাসের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, ফারুক আমিন, উপজেলা কার্যসহকারী মোঃ আব্দুল্লাহ আল-নোমান, প্রেসক্লাব সভাপতি মোশাহেদ মিয়া, সাংবাদিক আক্তার হোসেন আলহাদী, শেখ নুরুল ইসলাম, শাহ সুমন।

চুনারুঘাট ঃ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে চুনারুঘাট উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে ভূমিকম্প ও অগ্নিকা- বিষয়ক মহড়া, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলা পরিষদ থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে উপজেলা সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক এর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন পিআইও প্লাবন পাল।

লাখাই ঃ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে শুক্রবার সকাল ১১ টায় লাখাই উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলী নুর, প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: শাহাদাত হোসেন, আব্দুল মতিন মাস্টার, বিশিষ্ট সাংবাদিক আলী নোয়াজ, বাহার উদ্দিন, মহসিন সাদেক, মনর উদ্দিন মনির প্রমুখ।

শায়েস্তাগঞ্জ ঃ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে শুক্রবার সকালে শায়েস্তাগঞ্জ উপজেলা পরিষদ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি সহ নানা শ্রেণির পেশার মানুষ অংশ নেন। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নাজরাতুন নাঈম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুর রশিদ তালুকদার ইকবাল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ নাহিদ ভূইয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ গাজিউর রহমান ইমরান, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মুক্তা আক্তার।