এম,এ আহমদ আজাদ, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ পৌর শহরের নতুন বাজার মোড়ে আওয়ামী লীগের পথসভায় পেট্রোল বোমা বিস্ফোরণের ঘটনা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। গতকাল রোববার রাতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম রসুল চৌধুরী রাহেলের বাসায় নবীগঞ্জ পৌর আওয়ামী লীগ সংবাদ সম্মেলন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিমর্লেন্দু দাশ রানা। তিনি বলেন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নবীগঞ্জ পৌর আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠনের আয়োজনে নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী সমর্থক ও শুভাকাক্সক্ষীদের সমন্বয়ে একটি আনন্দ র‌্যালি নবীগঞ্জ নতুন বাজার মোড় থেকে শুরু করে নবীগঞ্জ শহরের প্রতিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিকেলে নতুন বাজার মোড়ে এক পথসভা অনুষ্ঠিত হয়।
নবীগঞ্জ পৌর আওয়ামীলীগের সভাপতি হাজ্বী মোজাহিদ আহমেদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিমর্লেন্দু দাশ রানার উপস্থাপনায় অনুষ্ঠিত এই পথসভায় বক্তব্য রাখেন যুব মহিলা লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাবেক এমপি অধ্যাপিকা অপু উকিল সহ কেন্দ্রীয় আওয়ামী যুবলীগ, হবিগঞ্জ জেলা ও নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগ এবং সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ তাদের বক্তব্য শেষ করার পর সভাপতির বক্তব্যের শেষ দিকে নতুন বাজার মোড়স্থ সভাস্থলে হঠাৎ বিকট শব্দ ঘটে। এ সময় চারদিক ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। সভায় আগত নেতাকর্মী এবং পথচারীরা দিগি¦দিক ছোটাছুটি করতে থাকেন। এতে বিভিন্ন সহযোগী সংগঠনের কয়েকজন আহত হন।
ঘটনার কিছুক্ষণ পরই পুলিশ সহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ঘটনাস্থলে এসে বোমা সদৃস কিছু ডিব্বা ও পেট্রোল বোমাকৃতির পেপসির বোতল ঘটনাস্থলে দেখতে পান।
নির্মলেন্দু দাশ রানা বলেন- যেহেতু স্বদেশ প্রত্যাবর্তনের এই পথসভা নবীগঞ্জ পৌর নির্বাচনকে সামনে রেখে নৌকা প্রতীকের সমর্থকদের উপস্থিতিতে বিশাল জনসভায় রূপ নেয় এবং তা দেখে আমাদের প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ও তাদের সমর্থকরা দিশেহারা হয়ে আমাদের সমাবেশস্থলে এ চোরাগুপ্তা বোমা হামলা ঘটাতে পারে বলে আমাদের ধারণা।
এদিকে বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান মেয়র ছাবির আহমেদ চৌধুরী এ বিষয়ে সংবাদ সম্মেলন করেন। তিনি বলেন আওয়ামী লীগের প্রার্থীর লোকজন তাঁর নেতাকর্মীদের বিভিন্ন রকম হুমকি দিচ্ছেন। পুলিশ দিয়ে হয়রানি করছেন। এখন পর্যন্ত তাঁর বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বোমা হামলাটি সাজানো নাটক বলে মন্তব্য করেন মেয়র ছাবির চৌধুরী। তিনি বলেন- আওয়ামী লীগ প্রার্থী ও তাঁর কর্মী-সমর্থকরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে চলেছেন। প্রশাসনকে জানানো হয়েছে। কিন্তু কোন ব্যবস্থা নেয়া হয়নি। আওয়ামীলীগ প্রার্থী নিশ্চিত পরাজয় জেনে নানা রকম ষড়যন্ত্র করে যাচ্ছেন। বোমা প্রসঙ্গে মেয়র ছাবির চৌধুরী বলেন এটি নির্বাচনী পরিবেশ নষ্ট করার জন্য আওয়ামী লীগের ষড়যন্ত্রের একটি নমুনা। আমরা এর নিরপেক্ষ তদন্ত দাবি করছি। আমরা আশা করছি প্রশাসন নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করবেন। আওয়ামীলীগ প্রার্থী নিশ্চিত পরাজয় জেনে কেন্দ্রীয় নেতাদের নিয়ে নির্বাচনের পরিবেশ প্রভাবিত করার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন বিএনপি দলীয় মেয়র প্রার্থী ছাবির আহমেদ চৌধুরী।