মেয়র পদে ৮, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৪, সাধারণ কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী

কামরুল হাসান ॥ শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরের ১৩টি পদের বিপরীতে উৎসবমুখর পরিবেশে ৫৮ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তন্মধ্যে মেয়র পদে ৮ জন, কাউন্সিলর পদে ৩৬ জন ও মহিলা কাউন্সিলর পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেন। ভোট গ্রহন অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর।
গতকাল ১লা ডিসেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। সকাল থেকে দিনভর প্রার্থীরা শত শত কর্মী সমর্থক নিয়ে উৎসবমুখর পরিবেশে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং অফিসার মোহাম্মদ সাদেকুল ইসলাম ও সহকারি রিটার্নিং অফিসার মোহাম্মদ মনিরুজ্জামানের কাছে মনোনয়নপত্র দাখিল করেন।
তন্মধ্যে দেশের শীর্ষ দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থী ছাড়া অন্য কোন রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী পাওয়া যায়নি। তবে আওয়ামী লীগ থেকে বিদ্রোহী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচ জন। আর বিএনপির একক প্রার্থী।
মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন শায়েস্তাগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার প্যানেল মেয়র মোঃ মাসুদউজ্জামান মাসুক। তিনি দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে মনোনয়নপত্র জমা দেন। তাঁর মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ আলমগীর চৌধুরী, শায়েস্তাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল, জেলা পরিষদ সদস্য আব্দুল্লাহ সরদারসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ। অপরদিকে, বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবেক মেয়র ফরিদ আহমেদ অলি।
আওয়ামী লীগের যে ৫ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন তাঁরা হলেন শায়েস্তাগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি বর্তমান মেয়র মোঃ ছালেক মিয়া, স্বেচ্ছাসেবক লীগ নেতা আতাউর রহমান মাসুক, শায়েস্তাগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি ফজল উদ্দিন তালুকদার, শায়েস্তাগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবুল কাশেম শিবলু ও শায়েস্তাগঞ্জ উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইমদাদুল ইসলাম শীতল। এই পাঁচজন প্রার্থী মুলত আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে তাঁরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। তবে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে শেষ পর্যন্ত কে কে নির্বাচনে থাকবেন তা জানতে ভোটারদেরকে ১০ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এছাড়াও একমাত্র নির্দলীয় স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক দানবীর মোঃ সারোয়ার আলম শাকিল। তিনি আপাদমস্তক একজন ব্যবসায়ী। কোন রাজনৈতিক দলের সাথে তার সম্পৃক্ততা না থাকলেও তিনি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী।
কাউন্সিলর পদে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে ১নং ওয়ার্ড থেকে ৭ জন। তারা হলেন- মোঃ মাখন মিয়া, মোঃ রাজব আলী, মোঃ মাহবুবুর রশিদ মনু, মোঃ রোশন আলী, আহমেদ সানি সিতার, মোঃ খেলু মিয়া, মহিবুর ইসলাম। ২নং ওয়ার্ড থেকে ৩ জন, তারা হলেন- মোঃ আব্দুল জলিল, আ স ম আফজল আলী, মোঃ খলিলুর রহমান ইকবাল। ৩নং ওয়ার্ড থেকে ৩ জন, তারা হলেন- মোঃ মাসুক মিয়া, মোঃ কায়েস শাহরিয়ার, মোঃ ফারুক মিয়া চৌধুরী। ৪নং ওয়ার্ড থেকে মোঃ জালাল উদ্দিন মোহন, মোঃ ইমান উদ্দিন, মোঃ মুখলিছ মিয়া, মোঃ নুনু মিয়া। ৫নং ওয়ার্ড থেকে ৬ জন, তারা হলেন- মোঃ আব্দুল গফুর, শাহ কায়েছ, মোঃ কামাল মিয়া, মোঃ ইছন মিয়া, শাহ মোঃ এমরান, মোঃ ছায়েদ মিয়া। ৬নং ওয়ার্ড থেকে ৪ জন, তারা হলেন-মোঃ নওয়াব আলী, আবু আহমেদ বেলু চৌধুরী, মোঃ ফাহিন হোসেন, সেন্টু রায়। ৭নং ওয়ার্ড থেকে ২ জন, তারা হলেন- মোঃ তাহির মিয়া ও মোঃ আব্দুল মজিদ। ৮নং ওয়ার্ড থেকে ৪ জন, তারা হলেন- খায়রুল আলম, আবু তাহের তালুকদার, টি এম আফজল, মোহাম্মদ আলী আহাদ। ৯নং ওয়ার্ড থেকে ৩জন, তারা হলেন- মোঃ সাইদুর রহমান, আব্বাস উদ্দিন ও মোঃ ফজর আলী।
এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১,২,৩ নং ওয়ার্ড থেকে ৬জন মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- আছমা আক্তার, রিনা রানী সুত্রধর, নুর জাহান, মোছাঃ কাজল বেগম, জান্নাত জেবা, মোছাঃ খাদিজা খাতুন। ৪,৫,৬ নং ওয়ার্ড থেকে ৫জন, তারা হলেন- শিউলী বেগম, তুলনা আক্তার চৌধুরী, সীমা পারভিন, আফসানা ডলি, সেলিনা। ৭,৮,৯ নং ওয়ার্ড থেকে ৩জন, তারা হলেন- তহুরা খাতুন, রোকেয়া খাতুন ও মাফিয়া বেগম।
জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, শায়েস্তাগঞ্জে নির্বাচনের পরিবেশ অনেক ভালো। নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য সব ধরণের প্রস্তুতি রয়েছে।