সৈয়দ আখলাক উদ্দিন মনসুর, শায়েস্তাগঞ্জ থেকে ॥ আগামী ডিসেম্বর মাসের শেষে কিংবা এরপর কোন এক ধাপে শায়েস্তাগঞ্জ পৌরসভার নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। আপাতত পাঁচ ধাপে দেশের পৌরসভাগুলোর নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে ইসির। পৌরসভার সাধারণ নির্বাচন ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।
শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনকে সামনে রেখে মেয়র প্রার্থীদের তালিকা দীর্ঘ হচ্ছে। তন্মধ্যে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মনোনয়ন পাবার চেষ্টায় আছেন অন্তত ৭ জন। তারা হলেন পৌরসভার বর্তমান মেয়র মোঃ ছালেক মিয়া, জেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি ও দাউদনগর বাজার ব্যবসায়ী সংগঠনের সাধারণ সম্পাদক এবং পাঁচগ্রাম পঞ্চায়েত সভাপতি মোঃ আতাউর রহমান মাসুক, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও ওয়ার্কশপ এরিয়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি এবং বিশিষ্ট সমাজসেবক মোঃ ফজল উদ্দিন তালুকদার, শায়েস্তাগঞ্জ ব্যকস সভাপতি মোঃ আবুল কাশেম শিবলু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার প্যানেল মেয়র মোঃ মাসুদউজ্জামান মাসুক, পৌর আওয়ামী লীগের নেতা ও পৌরসভার সাবেক কাউন্সিলর মোঃ রাহেল মিয়া সরদার, ছাত্রলীগ নেতা মোঃ সিতল মিয়া।
বিএনপি প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক সাবেক পৌর মেয়র ও সমাজসেবক এম এফ আহমেদ অলি।
বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক দানবীর মোঃ সারোয়ার আলম শাকিল (বিএ অনার্স) কোন রাজনৈতিক দলের সাথে জড়িত না থাকায় তিনি মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এছাড়া সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে জাতীয় পার্টির নেতা লন্ডন প্রবাসী মোঃ আব্দুর রকিব এর নাম শোনা যাচ্ছে। তিনি ফেসবুকে প্রার্থী হওয়ার প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন।
শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থীদের পোস্টার ও ফেস্টুন দেখা যাচ্ছে পৌর শহরের বিভিন্ন স্থানে। এছাড়া পৌরশহরের প্রত্যেক ওয়ার্ডে পাড়া-মহল্লায়, হাটবাজার হোটেল-রেস্তেুারাঁ, বিভিন্ন গাড়ীর যাত্রী স্ট্যান্ড, রেল স্টেশন এলাকায় ভোটারদের কাছ থেকে দোয়া ও সমর্থন চাচ্ছেন সকল দলের প্রার্থীরা। এখন থেকেই গণসংযোগ প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। এর মধ্যে করোনা সংক্রমণকালে জীবনের ঝুঁকি নিয়ে অনেক প্রার্থী নিজ ব্যক্তিগত তহবিল হতে ত্রাণ ও অর্থ দিয়ে প্রত্যেক ওয়ার্ডে আর্থিক সাহায্য দিয়েছেন। এমনকি ঈদ উপলক্ষে ঈদ সামগ্রী দিয়েছেন। এর মধ্যে দুর্গাপূজায় হিন্দু ধর্মের লোকজনের সাথে শুভেচ্ছা বিনিময়ে তৎপর ছিলেন প্রার্থীরা। তবে সামাজিক ও দলীয় বিভিন্ন কর্মকান্ডে অংশ গ্রহণ করে নিজেদের প্রার্থীতার জানান দিচ্ছেন তারা। দলীয় মনোনয়ন প্রত্যাশীরা বিভিন্ন স্থানে বিল বোর্ড, পোস্টার, কর্মীসভার মাধ্যমে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও অনলাইন টিভিতে পছন্দের নেতাকে প্রার্থী হওয়ার আহবান জানাচ্ছেন শুভাকাক্সক্ষীরা।