স্টাফ রিপোর্টার ॥ ভবঘুরে দুই মানসিক প্রতিবন্ধীর পুনর্বাসন হয়েছে। হবিগঞ্জের তাসনুভা শামীম ফাউন্ডেশন আর খুলনার পাইকগাছার অনির্বাণ লাইব্রেরীর সৌজন্য পুনর্বাসন হওয়া দুইজন হলেন খুলনা জেলার ভবঘূরে মানসিক প্রতিবন্ধী মন্টু (৪২) ও আমেনা বেগম (৮৪)।
তাসনুভা শামীম ফাউন্ডেশন সূত্রে জানা যায়, মানসিক প্রতিবন্ধী ভবঘুরে মন্টু মিয়ার আশ্রয় হয়েছে ময়মনসিংহ ধলা সরকারী আশ্রম কেন্দ্রে এবং নিঃসন্তান বৃদ্ধা প্রতিবন্ধী আমেনা বেগমের আশ্রয় হয়েছে ফরিদপুরের শান্তি নিবাসে।
মন্টু ১ বছরের ও বেশি সময় খুলনার পাইকগাছার গোলাবাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে অসহায়ভাবে পড়েছিলেন। সে রোদ বৃষ্টি উপেক্ষা করে একই জায়গায় বসে থাকত। কোথাও সে যেত না এবং কারও ক্ষতিও করত না। কুকুর বেড়ালের সাথে সে মানুষের দেয়া খাবার গ্রহণ করত। এই কথা জানতে পেরে তাসনুভা শামীম ফাউন্ডেশনের চেয়ারম্যান আয়ারল্যান্ড প্রবাসী সাগর আহম্মেদ শামীম অনির্বাণের স্বেচ্ছাসেবকদের দিয়ে তার খাবার ও থাকার জন্য একটি শেড নির্মাণ করে দেন মাসখানেক পূর্বে।
অন্যদিকে আমেনা বেগমের কোন আশ্রয় ছিল না। তিনি পাইকগাছা থানার পাশেই থাকতেন। দীর্ঘ ৪ বছর তিনি এই ভাবে থেকেছেন গৃহহীন অবস্থায়। আমেনা বর্তমানে শারীরিকভাবে অনেক দুর্বল হয়ে পড়েন। সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ও অনির্বাণ লাইব্রেরীর প্রতিষ্ঠাতা জয়দেব কুমার ভদ্র ও তাসনুভা শামীম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাগর আহম্মেদ শামীমের যৌথ উদ্যোগে এই দুই জন ভবঘুরে অসহায় মানুষকে পুনর্বাসন করা হয়েছে।
অনির্বাণ ও তাসনুভা শামীম ফাউন্ডেশনের সদস্য আজমল, জনি, বিপ্লব, শিমুল, নাজমুল, মনারুল, ইউনুছ জানান মন্টু ও আমেনাকে গত ১ অক্টোবর বৃহস্পতিবার এসি মাইক্রোবাস করে ময়মনসিংহ ও ফরিদপুর পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।