পুলিশ সুপারের আশ্বাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ স্থগিত
ফেসবুকে আল্লাহর নাম ও শায়খে দিগলবাগির ছবি অবমাননার প্রতিবাদের ধারাবাহিক অংশ হিসেবে গতকাল সকাল দশটায় স্থানীয় মাআরিফুল কুরআন মাদ্রাাসায় ইসলামী সংগ্রাম পরিষদ হবিগঞ্জ এর সভাপতি আল্লামা নুরুল ইসলাম ওলিপুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক, জামেয়া সা’দিয়া রায়ধর এর মুহতামিম আল্লামা আবু সালেহ সাদীর পরিচালনায় এক জরুরী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় হবিগঞ্জ সদরসহ অপর আটটি উপজেলার নির্বাচিত ও উল্লেখযোগ্য প্রতিনিধি আলেম, সামাজিক ও সর্বদলীয় রাজনৈতিক ব্যক্তিত্বগণ এবং পার্শ্ববর্তী বি-বাড়িয়া জেলার শায়খে দিগলবাগির ভক্ত-মুরিদানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সভায় গত ২০ আগস্ট, হবিগঞ্জ সদরস্থ নারায়ণপুরের বাসিন্দা আলমগীর কর্তৃক ফেসবুকে আল্লাহর মহাপবিত্র নাম ও শায়খ আব্দুর রহমান দিঘলবাগির ছবির নিচে কমেন্ট অপশনে চরম আপত্তিকর ও অশ্লীল ভিডিও আপলোড করার বিষয়টি বিস্তারিত তুলে ধরে এ ব্যাপারে দলমত নির্বিশেষে সকল মুসলমানদের করণীয় নির্ধারণে মতামত চাওয়া হয়। উপস্থিত প্রতিনিধি উলামায়ে কেরাম ও গণ্যমান্য সামাজিক ব্যক্তিগণ নিজ নিজ মতামত ব্যক্ত করে উক্ত ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করে বলেন, আমরা শান্তিপ্রিয় জনগণ উক্ত ঘটনার দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাই। অন্যথায় আল্লাহর নামের ইজ্জত রক্ষার জন্য দাবি আদায়ে যে কোন কঠোর কর্মসূচি বাস্তবায়নে আমরা প্রস্তুত রয়েছি।
পরে অধিকাংশ উপস্থিতির মতামত ও আঠাইশ পঞ্চায়েত সভাপতি আল্লামা আবু সালেহ সাদীর মূল প্রস্তাবনার আলোকে সভাপতির বক্তৃতায় আল্লামা নুরুল ইসলাম ওলিপুরী বলেন, যে আল্লাহ আমাদেরকে সৃষ্টি করলেন, সে আল্লাহকে এমন ন্যাক্কারজনকভাবে অপমান করার পর এর বিচার না হওয়া পর্যন্ত দলমত নির্বিশেষে কোন মুসলমান ঘরে বসে থাকতে পারে না। এ ছাড়া আল্লামা আব্দুর রহমান শায়খে দিঘলবাগী রহ: দলমত নির্বিশেষে সকল পর্যায়ের মানুষের কাছে একজন পরম শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব ছিলেন। সারাদেশে তাঁর রয়েছে লক্ষ লক্ষ ভক্ত মুরিদান। তিনি বলেন, মিডিয়া মারফত জেনেছি, উক্ত ঘটনায় যারা আসামী হয়েছে- তারা সবাই সরকারের কালো তালিকাভূক্ত সন্ত্রাসী সংগঠন হিজবুত তাওহীদের নেতাকর্মী। এই সংগঠনটির ঈমান-ইসলাম ও দেশ বিরোধী সন্ত্রাসী কর্মকান্ডে লিপ্ত থাকার প্রমাণ আমাদের হাতে রয়েছে। এর ফলে সমাজের শান্তি শৃঙ্খলা চরম আকারে বিনষ্ট হওয়ার সমূহ আশংকা রয়েছে। উপরন্তু বর্তমান আলোচিত ঘটনার ২নং আসামী মো: জাহাঙ্গীর বিভিন্ন সময় অনলাইনে ও অফলাইনে দেশের সম্মানিত উলামায়ে কেরাম ও পীর মাশায়েখদেরকে নিয়ে চরম অশালীন ব্যঙ্গ বিদ্রুপাত্মক কার্টুন প্রকাশ ও মানহানিকর মন্তব্য ও লেখালেখি ইত্যাদি অবলীলায় করে যাচ্ছে। এ সব কারণে আমাদের প্রবল ধারণা, আলোচিত ঘটনাটির সাথে এই সন্ত্রাসী সংগঠনটির পরিকল্পিত যোগসাজশ রয়েছে। সুতরাং আজকের পরামর্শ সভা থেকে আমরা আসামীদ্বয় হিজবুত নেতা আলমগীর ও তার ভাই জাহাঙ্গীর এবং তাদের মদদ দাতাদেরকে অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। পাশাপাশি সরকারের কালো তালিকাভূক্ত জঙ্গী সংগঠন হিজবুত তাওহীদের সকল কার্যক্রম হবিগঞ্জে নিষিদ্ধ ঘোষণা করার আহবান জানাচ্ছি। অন্যথায় সমাজের শান্তি শৃঙ্খলা ও ধর্মীয় সম্প্রীতি অব্যাহত রাখতে আমরা আগামী ২৫ আগস্ট মঙ্গলবার হবিগঞ্জের ৯টি উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ এবং ২৬ আগস্ট বুধবার হবিগঞ্জ কোর্ট চত্ত্বরে স্মরণকালের সবচেয়ে বৃহৎ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ঘোষণা করছি।
উল্লেখ্য, পরামর্শ সভার শেষ প্রান্তে ব্যকস সভাপতি সামছুল হুদার মাধ্যমে পুলিশ সুপার হবিগঞ্জ মোহাম্মদ উল্ল্যা, বিপিএম, পিপিএম, আন্দোলনকারী নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে তাঁর কার্যালয়ে এক সংক্ষিপ্ত মিটিংয়ে এ ব্যাপারে হবিগঞ্জ সদর থানায় দায়েরকৃত মামলা রেকর্ড করার জন্য সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন এবং আসামীদেরকে অনতিবিলম্বে গ্রেফতারের আশ্বাস দিলে সভাপতি দুই দিনের জন্য যাবতীয় বিক্ষোভ কর্মসূচি স্থগিত ঘোষণা করেন। কিন্তু এর ব্যতিক্রম হলে যে কোন সময় কঠোর কর্মসূচি আসতে পারে বলে জানিয়ে দেন।
পরামর্শ সভায় উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল বাসিত আজাদ বড় হুজুর, বানিয়াচং, মাওঃ সিরাজুল ইসলাম মিরপুরী, মাওলানা আজিজুর রহমান মানিক, মাও: লুকমান সাদী, হাফেজ আব্দুন নূর বাহুবলী, মাও: আবুল কালাম, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, ৫নং গোপায়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জনাব আক্তার হোসেন, সৈয়দ মিয়া, আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী জনাব নুরুজ্জামান চৌধুরী, জেদ্দা যুবলীগ সেক্রেটারী ও ব্যবসায়ী জাকারিয়া চৌধুরী, সদর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি, মো: শেখ সেবুল, যুবদল নেতা মো: জহিরুল ইসলাম সেলিম, লাখাই উলামা পরিষদের সভাপতি, মাও: তাজুল ইসলাম, মাও: আব্দুল হালিম, মুফতী লুৎফুর রহমান চুনারুঘাট, যুব উলামা ঐক্য পরিষদ হবিগঞ্জ এর সভাপতি মাও: জাবের আল হুদা চৌধুরী, সেক্রেটারী মাও: নিয়াজুর রহমান নিজাম, সাংগঠনিক সম্পাদক মাও: সাইদুর রহমান, লাখাই যুব উলামার আহবায়ক মাও: আলী আজম, সদর যুব উলামার সভাপতি মাও: হোসাইন আহমদ খান ত্বহা, সেক্রেটারী মাও: আরিফ রব্বানী খান, বানিয়াচং প্রতিনিধি মাও: রিয়াদ আল আসাদ, বি বাড়িয়া জেলার শায়খে দিঘলবাগির ভক্ত মুরিদানদের প্রতিনিধি হাজী আজমান উল্লাহ, আব্দুল বছির, মিলন মিয়া প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি