স্টাফ রিপোর্টার ॥ দেশের সাধারণ ধারার সব সরকারি-বেসরকারি স্কুলগুলোতে বৃত্তিমূলক ও প্রাক-বৃত্তিমূলক কোর্স চালুর জন্যে আরও সাড়ে ৫৭ হাজার শিক্ষক-কর্মচারী নিয়োগ দেয়া হবে বলে জানা গেছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী জানুয়ারি মাসের শুরু থেকেই ১৪ হাজারের বেশি সরকারি ও এমপিওভুক্ত স্কুলে এ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। জানুয়ারির আগেই এসব শিক্ষক-কর্মচারী নিয়োগ পাবেন।
জানা গেছে, আগামী বছরের শুরু থেকেই সব সরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে প্রাক বৃত্তিমূলক কোর্স এবং নবম ও দশম শ্রেণিতে বৃত্তিমূলক কোর্স চালু করা হচ্ছে। প্রায় ৬৮০টি সরকারি মাধ্যমিক স্কুল ও ১৩ হাজার ২০০টি এমপিওভুক্ত স্কুলে এসব শিক্ষক-কর্মচারী নিয়োগ করা হবে। ১৪ হাজারের বেশি স্কুলে ২ জন করে ট্রেড ইন্সট্রাক্টর ও দুইজন করে ল্যাব অ্যাসিস্টেন্ট নিয়োগ দেয়া হবে। সে হিসেবে ২৮ হাজার সাতশ’র বেশি ট্রেড ইন্সট্রাক্টর এবং ২৮ হাজার সাতশর মতো ল্যাব অ্যাসিস্টেন্ট আগামী বছর জানুয়ারি মাসের আগেই নিয়োগ দেয়া হবে।
মন্ত্রণালয় সূত্র জানায়, এসব পদে শিক্ষক কর্মচারী নিয়োগ করার বিষয়টি নিয়ে গত ২৮ জুলাই অনুষ্ঠিত এক সভায় আলোচনা হয়েছে।