আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী বা মুজিববর্ষ উপলক্ষে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১০ হাজার নাগরিক পাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত মুজিববর্ষের শুভেচ্ছা কার্ড। একইভাবে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের সাড়ে ৪ কোটি নাগরিকের হাতে এ কার্ড পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ডাক বিভাগ। ডাক বিভাগ এ শুভেচ্ছা কার্ড শতভাগ বিলি করবে। ইতোমধ্যে এসব নাগরিকের তালিকা তৈরী করে ডাক বিভাগের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হচ্ছে।
বঙ্গবন্ধুর ছবি সম্বলিত এ কার্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর এবং মুজিববর্ষের শুভেচ্ছা থাকবে। ইতোমধ্যে উপজেলা পোস্ট অফিসের মাধ্যমে চুনারুঘাট উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার ১০ হাজার নাগরিকের নাম তালিকাভুক্ত করে ডাক বিভাগের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তালিকা অনুযায়ী প্রত্যেকের নামে পাঠানো হবে শুভেচ্ছা কার্ড। আগামী ১৭ মার্চ জাতির জনকের জন্ম শতবর্ষ দিনের আগেই এ কার্ড ডাক বিভাগের মাধ্যমে পৌঁছে যাবে প্রত্যেকের হাতে। এ কার্ডের মাধ্যমে মুজিববর্ষের বার্তা পৌঁছে যাবে উপজেলার প্রত্যন্ত এলাকার দলীয় নেতাকর্মী, পরিবার প্রধান ও জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে। তাদের মাধ্যমেই পুরো উপজেলার মানুষ জানতে পারবে মুজিববর্ষের কথা এমনটাই আশা করছে ডাক বিভাগ।
চুনারুঘাট উপজেলা পোস্টমাস্টার এস এম মিজান জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী বা মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ সারাদেশের সাড়ে ৪ কোটি নাগরিকের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর সম্বলিত শুভেচ্ছা কার্ড পৌঁছে দিবে। ইতোমধ্যে সারাদেশ থেকে ডাক বিভাগের মাধ্যমে এসব নাগরিকের তালিকা প্রনয়ন করা হচ্ছে। তিনি বলেন, চুনারুঘাট উপজেলার ১০টি ডাকঘরের মাধ্যমে উপজেলার ১০ হাজার নাগরিকের তালিকা প্রস্তুত করা হয়েছে। আজ কালের মধ্যেই তা পাঠানো হবে ডাক বিভাগের প্রধান কার্যালয়ে। সেখান থেকে আমাদের মহাপরিচালকের কার্যালয়ের মাধ্যমে তা পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালনের পূর্বেই এসব শুভেচ্ছা কার্ড আমরা তালিকাভুক্ত নাগরিকদের হাতে পৌঁছে দেব।
চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের এ উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। মাননীয় প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত মুজিববর্ষের শুভেচ্ছাপত্রটি চুনারুঘাট উপজেলার ১০ হাজার নাগরিকের কাছে পৌঁছে যাওয়া মাত্রই তারা মুজিববর্ষ সম্পর্কে জানতে পারবে। আমি মনে করি, তাদের কাছ থেকে মুখে মুখে পুরো উপজেলার মানুষের কাছে এ ম্যাসেজটি পৌঁছে যাবে। তাতেই স্বার্থক হবে মুজিববর্ষ।
চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর এমন উদ্যোগ তৃণমূলের মানুষকে উজ্জীবিত করবে। তারা জাতির পিতার জন্মশত বার্ষিকী বা মুজিববর্ষ সম্পর্কে জানতে পারবে। তিনি এজন্য ডাক বিভাগকে ধন্যবাদ জানান।