রাজধানীর সবুজবাগ-বাসাবো এলাকায় সাত বছরের শিশুকে ধর্ষণ করে হবিগঞ্জ পালিয়ে আসে লাখাইর জুবায়ের

এসএম সুরুজ আলী ॥ ঢাকার সবুজবাগ-বাসাবো এলাকায় সাত বছরের শিশু ধর্ষণকারী কলেজ ছাত্র জুবায়ের মিয়াকে হবিগঞ্জ শহরের রাজনগর এলাকা থেকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১১টায় তাকে আটক করে র‌্যাব-৩ এর একটি দল। গ্রেফতারকৃত জুবায়ের মিয়া লাখাই উপজেলার মানপুর গ্রামের তাহের মিয়ার ছেলে।
র‌্যাব-৩ এর সূত্র জানায়, আটককৃত জুবায়ের মিয়াসহ তার ৩ ভাই রাজধানীর সবুজবাগ-বাসাবো এলাকায় একটি সাবলেট বাসায় ভাড়া থাকতো। জুবায়ের সেখানে সিদ্ধেশ্বরী এলাকার একটি ল’ কলেজে এলএলবি পড়ছে। গত ১৬ জানুয়ারি সকালে জুবায়ের পাশের রুমে বসবাসকারী শাহজাহানপুর রেলওয়ে বিভাগের কর্মচারী মহিলার শিশু কন্যাকে ফুসলিয়ে নিজের রুমে নিয়ে উপর্যুপুরি ধর্ষণ করে। ধর্ষণের বিষয়ে শিশুটি পরিবারের কাছে কিছু বলেনি। ঘটনার ৩দিন পর শিশুটির মা বিষয়টি টের পান। তিনি এ ব্যাপারে শিশুটিকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সে ঘটনার কথা স্বীকার করে। এরপর মানসম্মানের ভয়ে বিষয়টি কাউকে জানতে দেয়নি শিশুটির মা-বাবা। পরে নিজেদের ভেতরে আলোচনা করে ২২ জানুয়ারি রাতে সবুজবাগ থানায় শিশুটির বাবা মামলা করেন এবং শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করেন। এদিকে মামলা দায়েরের খবর পেয়ে জুবায়ের হবিগঞ্জে পালিয়ে আসে। এ ব্যাপারে শিশুটির পরিবার র‌্যাব-৩ এর কাছে অভিযোগ করে। এ প্রেক্ষিতে র‌্যাব-৩ মোবাইল ট্র্যাকিংয়ে জুবায়েরের অবস্থা নিশ্চিত হয়ে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে হবিগঞ্জ শহরের রাজনগর এলাকায় অভিযান শুরু করে। র‌্যাব-৩ এর এএসপি আবু জাফর মোঃ রহমত উল্ল্যাহ ও সহকারী পরিচালক শাখাওয়াত হোসেনের নেতৃত্বে র‌্যাবের একটি টিম অভিযান চালায়। অভিযান পরিচালনাকালে র‌্যাব জুবায়েরের আত্মীয় স্বজনের বাসায় তল্লাসী করে। রাত সাড়ে ১১টার দিকে একটি বাসা থেকে জুবায়েরকে আটক করা হয়। র‌্যাবের অভিযানে সর্বাত্মক সহযোগিতা করেন কাউন্সিলর আব্দুল আউয়াল মজনু।
এ তথ্য নিশ্চিত করেন র‌্যাব-৩ এর এএসপি আবু জাফর মোঃ রহমত উল্ল্যাহ। তিনি বলেন, শুক্রবার ঢাকায় এ ব্যাপারে র‌্যাব-৩ প্রেসব্রিফিং করবে। তিনি আরও বলেন, অভিযানকালে এলাকার লোকজন ধর্ষককে গ্রেফতার করতে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। এলাকাবাসীর সহযোগিতায় তাকে সহজভাবে গ্রেফতার করতে সক্ষম হয়েছে র‌্যাব।
ঢাকার সবুজবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম জানান, শিশুটির পরিবার বাসাবো এলাকায় একটি বাসায় ভাড়া থাকেন। গত ১৬ জানুয়ারি সকালে পাশের রুমে থাকা জুবায়ের নামে এক যুবক ওই শিশুকে ফুসলিয়ে নিজের রুমে নিয়ে ধর্ষণ করে। প্রথমে শিশুটির পরিবার মানসম্মানের ভয়ে কাউকে বিষয়টি বলেননি। পরে নিজেদের ভেতরে আলোচনা করে বুধবার রাতে থানায় মামলা করেন। এরপর আমরা জুবায়েরকে গ্রেফতারের জন্য বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করি। কিন্তু সে হবিগঞ্জে পালিয়ে আসায় তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি। র‌্যাব-৩ তাকে গ্রেফতার করেছে এ বিষয়টি আমি শুনেছি।