আক্তার হোসেন আলহাদী ॥ বানিয়াচংয়ে প্রভাষকের পদত্যাগ চেয়ে কলেজের মেইন গেইটে তালা ঝুলিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সুফিয়া মতিন মহিলা ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা। সোমবার সকাল ১১ টা থেকে বেলা ১টা পর্যন্ত এ অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।
ব্যক্তিগত ছুটিতে থাকা সুফিয়া মতিন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফেরদৌসী রহমান শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভ কর্মসূচির খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের শান্ত করে অধ্যক্ষের রোমে সকল প্রভাষক ও শিক্ষার্থীদের নিয়ে আলোচনায় বসেন। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়িার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীদের পক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা জানান, সুফিয়া মতিন মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক মহিবুর রহমানের স্বেচ্ছাচারিতা ও শিক্ষার্থীদের সাথে খারাপ ব্যবহারসহ বৈষম্যবিরোধী আন্দোলনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক বিভিন্ন পোস্ট দেন। তিনি শিক্ষার্থীদের ব্যক্তিগত ম্যাসেঞ্জারে খারাপ আচরণ করেন এবং বৈষম্যবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের দেখে নেওয়ার হুমকি দেন। শিক্ষার্থীরা চলমান এইচএসসি পরীক্ষা কিভাবে দেবে তা দেখবেন বলেও হুমকি দেন অভিযুক্ত প্রভাষক মহিবুব রহমান। সমন্বয়করা অধ্যক্ষের কাছে এসব বর্ণনা তুলে ধরেন। শিক্ষার্থীদের পক্ষে তারা বলেন, তিনি কলেজে থাকলে কলেজের পরিবেশ নষ্ট হবে। এজন্য তার পদত্যাগ দাবি করা হয়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের সাথে কথা বলে এবং তাদের দাবি শোনে তিন দিনের সময় চেয়ে নেন অধ্যক্ষ ফেরদৌসী রহমান। এসময় তিনি মোবাইল ফোনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান এর সাথে প্রভাষক মহিবুর রহমানের পদত্যাগ চেয়ে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভ কর্মসূচির কথা জানান এবং মঙ্গলবার সকালে এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।