খোয়াই নদীর তীরে তাল গাছের চারা রোপণ করেছে খোয়াই রিভার ওয়াটারকিপার। স্থানীয় অধিবাসী মোঃ রায়হান এর সহযোগিতায় শুক্রবার বিকেলে বজ্রপাত প্রতিরোধক ও পরিবেশ রক্ষাকারী তালের চারা রোপন করা হয়। এসময় নদী পাড়ের শিশু-কিশোর এবং আগ্রহীজনকে বিভিন্ন প্রজাতির ঔষধি, ফল ও ফুলের গাছ উপহার দেওয়া হয়।
হবিগঞ্জের বিভিন্ন স্থানে গাছ লাগিয়ে ইতিমধ্যেই গাছ মামা হিসেবে পরিচিত হয়ে উঠেছেন মোঃ রায়হান। তিনি বলেন, আমাদের পরম বন্ধু গাছ লাগাতে হবে এবং এগুলো রক্ষায় আন্তরিক হতে হবে। বজ্রপাতসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদেরকে রক্ষা পেতে হলে বেশি করে তালগাছ লাগানো প্রয়োজন।
খোয়াই রিভার ওয়াটার কিপার তোফাজ্জল সোহেল বলেন, বজ্রপাতে মানুষের মৃত্যুর হার বেড়ে চলেছে। এ থেকে বাঁচতে উঁচু গাছ তথা তালের চারা রোপন করতে হবে। আমাদের নিজেদের জন্য এবং পরিবেশ রক্ষায় সকলকে গাছ লাগানোর আহ্বান জানান তিনি।
তিনি আরো বলেন, তালগাছ উঁচু হওয়ায় এ গাছের মাধ্যমে বজ্রপাত থেকে আমরা রক্ষা পাই। এ ছাড়া ভূমিক্ষয়, ভূমিধ্বস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে এই গাছ। তাই আমাদের নিজেদের প্রয়োজনে তালগাছসহ দেশীয় গাছ রোপন এবং এগুলো সংরক্ষণে উদ্যোগী হতে হবে। বিজ্ঞপ্তি