রহস্যজনক কারণে হারভেস্টারের তালিকা দেননি কৃষি অফিসার মাহিদুল ইসলাম

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের চুনারুঘাটে কৃষি যন্ত্রপাতি কম্বাইন হারভেস্টার সুবিধাভোগীদের বাছাইয়ে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। চুনারুঘাট উপজেলা কৃষি অফিসার মাহিদুল ইসলামের যোগসাজশে বাছাই কমিটি এমনটি করেছেন বলে জানা গেছে।
সারাদেশে প্রধানমন্ত্রীর উপহার কৃষি যন্ত্রপাতি ভর্তুকি মূল্যে দেয়া হচ্ছে। এরই প্রেক্ষিতে চুনারুঘাট উপজেলায় ৪৬ জন আবেদন করেছেন। এর বিপরীতে ৮ জন কৃষি যন্ত্রপাতি কম্বাইন হারভেস্টার পাবেন। প্রকৃতরা কি হারভেস্টার পেয়েছেন, না সিন্ডিকেট করে তালিকা করা হয়েছে, তা জানার জন্য ওই তালিকা চাইলে বিভিন্ন অজুহাত দেখিয়ে অজ্ঞাত কারণে এ তালিকা দেননি কৃষি অফিসার মাহিদুল ইসলাম। অথচ যাদের নাম ক্রমানুসারে ৮ পর্যন্ত, তাদের হাতে ঠিকই তালিকা রয়েছে বলে জানা গেছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই উপজেলার এক কৃষক জানান, বারবার আবেদন করেও প্রকৃতরা সরকারের এ সুবিধা পায় না। অথচ স্বার্থের কারণে একটি মহলকে এ সুবিধা দেয়া হয়। যদিও তারা পাওয়ার যোগ্য অনেকের চেয়ে কম।
এ ব্যাপারে ঢাকা খামারবাড়ি কৃষি অধিদপ্তরের পিডি তারিখ মাহমুদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্থানীয় কৃষি অধিদপ্তর ও পুনর্বাসন কমিটি যেভাবে যেভাবে তালিকা পাঠিয়েছে, আমরা সেভাবেই মঞ্জুর করে দিয়েছি। এখানে যদি কোনো অনিয়ম হয়, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে হবিগঞ্জ জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক নুরে আলম বলেন, যদি কারচুপির তথ্য থাকে, তাহলে তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা আক্তার জানান, তিনি হারভেস্টার প্রদান কমিটির সভায় ছিলেন না। তিনি নতুন যোগদান করেছেন। তবে তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি।