বাহুবল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির ১ম সভা

ডেপুটেশনে অন্যত্র থাকা ৩ ডাক্তারকে হাসপাতালে ফেরানোর উদ্যোগ

নূরুল ইসলাম মনি, বাহুবল থেকে ॥ বিভিন্ন স্থানে ডেপুটেশনে থাকা বাহুবল হাসপাতালের তিন চিকিৎসককে কর্মস্থলে ফেরানোর উদ্যোগ নিয়েছে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি। গতকাল বুধবার বিকাল ৪টায় হাসপাতালের সম্মেলন কক্ষে নতুন মেয়াদে গঠিত কমিটির ১ম বৈঠকে এ উদ্যোগ নেয়া হয়েছে। কমিটির সভাপতি হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ওই চিকিৎসকদের নিজ কর্মস্থলে ফেরা অথবা পদগুলো শূন্য করে দিয়ে স্থায়ীভাবে বদলী হয়ে সুবিধাজনক স্থানে চলে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও হাসপাতালের অতিরিক্ত অ্যাম্বুলেন্সটি পুনরায় চালুকরণ ও রোগীর খাবারের মান বাড়ানোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বাবুল কুমার দাশ-এর পরিচালনায় সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন কমিটির সদস্য উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান, উপজেলা ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াছমিন, বাহুবল মডেল থানার অফিসার ইনচার্জ মশিউর রহমান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোঃ আব্দুল হাই, সমাজসেবা অফিসার কাওসার আহমেদ, আবাসিক মেডিকেল অফিসার ডা. সুমাইয়া খাতুন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মৃনাল কান্তি, বীর মুক্তিযোদ্ধা মোঃ নূর মিয়া, সদর ইউপি চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী ও বাহুবল মডেল প্রেস ক্লাব সভাপতি নূরুল ইসলাম নূর।
প্রসঙ্গত: দীর্ঘদিন ধরে বাহুবল হাসপাতালের কনসালটেন্ট ডা. দেবাশীষ সিংহনাথ ও ডা. তাসনুভা আশরাফ শ্রীমঙ্গল হাসপাতালে এবং মেডিকেল অফিসার ডা. এমদাদুল হক সিলেট জেলখানা হাসপাতালে ডেপুটেশনে আছেন। তারা বাহুবল হাসপাতালের চিকিৎসকের তিনটি পদ দখলে রাখায় নতুন চিকিৎসকের পদায়ন হচ্ছে না। ফলে অত্র এলাকার জনসাধারণ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
অপরদিকে, এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী সংরক্ষিত মহিলা সংসদ সদস্য থাকাকালে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বাহুবল হাসপাতালের জন্য একটি অতিরিক্ত অ্যাম্বুলেন্স বরাদ্দ আনেন। তৎকালীন হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক স্থানীয় চা বাগান কর্তৃপক্ষের অর্থায়নে একজন অস্থায়ী ড্রাইভার অ্যাম্বুলেন্সটি পরিচালনা করতেন। বছরখানেক পূর্বে অ্যাম্বুলেন্স ড্রাইভারকে অব্যাহতি দেয়া হয়। এরপর থেকে অ্যাম্বুলেন্সটি গ্যারেজেই পড়ে থেকে নষ্ট হচ্ছে।