টাকা ফিরে পেয়ে পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের বিভিন্ন স্থানের অন্তত ৭ জনের ব্যাংক ও বিকাশ হ্যাক করে নিয়ে যাওয়া প্রায় ২ লাখ ১৬ হাজার টাকা প্রকৃত মালিকদের ফিরিয়ে দিয়েছে হবিগঞ্জ জেলা পুলিশ। গতকাল ১০ মার্চ প্রকৃত মালিকদের হাতে টাকা তুলে দেন হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন বিপিএম-সেবা। অদৃশ্য হাতে লুঠ হয়ে যাওয়া টাকা ফিরে পেয়ে পুলিশ সুপার এর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন টাকার মালিকগণ। পুলিশ সুপার আক্তার হোসেন এর বলিষ্ট ভূমিকায় টাকাগুলো উদ্ধার করেছে পুলিশ।
পুলিশ সূত্র জানায়, গত ১৪ জানুয়ারি ইসলামী ব্যাংক হবিগঞ্জ শাখার একাউন্ট হ্যাক করে তন্ময় দাস (২৫), পিতা- মৃত তপন কুমার দাস, মাতা- দীপালি রানী দাস, সাং- নাগুরা ৯ নং পুকড়া, থানা- বানিয়াচং এর ৮৬ হাজার ৮৮০ টাকা নিয়ে যায় প্রতারকচক্র।
গত ১৬ জানুয়ারি মোঃ আব্দুর রহমান (৪৭), পিতা-মোঃ আব্দুল ছাত্তার, মাতা-মোছা-নুরুন্নাহার, সাং-গোপায়া, থানা- হবিগঞ্জ সদর, জেলা- হবিগঞ্জ এর বিকাশ পারসোনাল একাউন্ট ০১৭৯০-৮৮৫৪১৪ হ্যাক করে প্রতারকরা তাদের বিকাশ (০১৯২৫-৮৮৯৪২৮, ০১৯৯২৯৫০৫৫৫) তে মোট ৩৯ হাজার ৬০০ টাকা নিয়ে নেয়। এছাড়া মাধবপুরের ইমরান হোসেন চৌধুরীর বিকাশ নাম্বার ০১৭১৪২১৭৪৮৩ হতে ১০ হাজার টাকা হ্যাক করে নেয় প্রতারকরা। এ ঘটনায় গত ৩ জানুয়ারি তিনি মাধবপুর থানায় জিডি করেন।
অপরদিকে, মোঃ এনাম উদ্দিন (৪৬), পিতা- মনির উদ্দিন, মাতা মোছাঃ ছয়রুন নেছা, সাং- আকা খাজনা, থানা- বিয়ানীবাজার, জেলা- সিলেটকে ভিআইপি ডিসকাউন্ড বিডি হতে অনলাইনের মাধ্যমে ইলেক্ট্রিক সমগ্রী খরিদ করার কথা বলে তার ব্যবহৃত পার্সোনাল বিকাশ মোবাইল নং-০১৭১৭-৭৯৩৬৮৪ থেকে অনলাইন বিকাশ হতে সর্বমোট ৩১ হাজার ৪৮৩ টাকা নিয়ে তাকে কোন প্রকার ইলেক্ট্রনিক্স মালামাল না দিয়ে প্রতারকরা তাদের মোবাইল নাম্বার বন্ধ করে দেয়।
গত ১২ ফেব্রুয়ারি মোঃ উজ্জল মিয়া (৩২), পিতা- মোঃ আকবর আলী, মাতা- মোছাঃ ছানুয়ারা খাতুন, সাং- শৈলজোড়া, থানা- শায়েস্তাগঞ্জ, জেলা- হবিগঞ্জ, মোবাইল ০১৭৩৩৫০২৩৯২ বিকাশ একাউন্ট নং- ০১৩১৩৬৮৬৯৬২ থেকে বিকাশ একাউন্ট নং- ০১৭৪৬৪৫২৮৪৬ নাম্বারে ৯ হাজার ১৩৫ টাকা পাঠানোর সময় ভুলবশত বিকাশ একাউন্ট নং ০১৭৪৬৪৫২৮৪৫ তে ওই টাকা চলে যায়। টাকা পেয়ে ০১৭৪৬৪৫২৮৪৫ নাম্বারের লোক তার নাম্বার বন্ধ করে দেয়।
এছাড়া গত ২৩ নভেম্বর রাত্রী রায় (২১), পিতা কৃষ্ণ রায়, মাতা কল্পনা রানী রায়, সাং- পশ্চিমা উমেদনগর, থানা- হবিগঞ্জ সদর সকাল অনুমান সাড়ে ১১টায় অজ্ঞাতনামা ব্যক্তি তার ব্যবহৃত ০১৮৬০-৬৯২২৭৪ নাম্বারে ০১৯৭২-৭১৮৯৭৪, +৮৮০১৮৮০-৭৬৬৫৬৭, ০১৯৮৩-০১২০৬৪ নাম্বার থেকে সর্বমোট ২৩ হাজার ৫৮ টাকা হ্যাক করে নিয়ে যায়। গত ২ জানুয়ারি আব্দুল্লাহ আল মামুন (২৬), পিতা-রিপন আহমদ, মাতা-শাহনাজ বেগম, সাং-শায়েস্তানগর, থানা-হবিগঞ্জ সদর এর নিকট হতে এজেন্ট বিকাশ একাউন্ট নং ০১৯৭৯৭৭৬৪৩০ হতে বিকাশ মোবাইল নং ০১৬৪১২৮০৯১০ তে টাকা পাঠাতে গেলে ভুলবশত অজ্ঞাতনামা ব্যক্তির বিকাশ মোবাইল ফোন নং- ০১৭৬৪২৩০০১৩ তে সর্বমোট ১৭ হাজার টাকা চলে যাওয়ার পর উক্ত ব্যক্তি তার মোবাইল নাম্বার বন্ধ করে দেয়।
এসব ঘটনা হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন বিপিএম-সেবা এর নজরে এলে তিনি টাকাগুলো উদ্ধারে ভূমিকা নেন। তিনি সংশ্লিষ্ট থানা পুলিশকে প্রাথমিক তদন্ত শেষে সাইবার ক্রাইম ইউনিটের মাধ্যমে টাকা উদ্ধার করার পরামর্শ দেন। পুলিশ সুপারের নির্দেশক্রমে অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্), হবিগঞ্জ এর তত্ত্বাবধানে সাইবার ক্রাইম ইউনিট তথ্য প্রযুক্তির সহায়তায় সর্বমোট ২ লাখ ১৬ হাজার টাকা উদ্ধার করেন। গতকাল পুলিশ সুপার ভিকটিমদের হাতে উদ্ধারকৃত টাকা হস্তান্তর করেন।