কামরুল হাসান ॥ দেশসেরা উদ্ভাবক হলেন শায়েস্তাগঞ্জ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শাহেনা আক্তার। এটুআই পরিচালিত শিক্ষকদের সর্ববৃহৎ প্লাটফর্ম শিক্ষক বাতায়নে সারা দেশের শিক্ষকদের সাথে প্রতিযোগিতার মাধ্যমে উদ্ভাবনী গল্প গ্রকাশ, লাইক, কমেন্ট, রেটিং এবং সার্বিক যাচাই-বাছাই শেষে তিনি ‘মূল্যবোধ শিক্ষা’ (উপদেশমূলক ছড়া গানের মাধ্যমে) সেরা উদ্ভাবনী শিক্ষক নির্বাচিত হয়েছেন। যা শিক্ষক বাতায়নের ওয়েব সাইটে ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। শিক্ষক শাহেনা আক্তার শায়েস্তাগঞ্জ উপজেলার ব্রাহ্মণডুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক।
জানা যায়, ২০১৬ সাল থেকে শিক্ষক বাতায়নের সদস্য হিসেবে যুক্ত রয়েছেন শাহেনা আক্তার। তবে ডিভাইস না থাকায় শিক্ষক বাতায়নে সক্রিয় ছিলেন না। ২০২০ সালে করোনা পরিস্থিতিতে অনলাইন লাইভ ক্লাস পরিচালনা করতে গিয়ে এনড্রয়েড ফোন ব্যবহার শুরু করেন। তখন থেকে আবারও বাতায়নে সক্রিয়ভাবে কাজ করেন।
করোনাকালিন অনলাইন পাঠদানে বিশেষ অবদান রাখায় ২০২০ সালে শিক্ষার আলো ডটকম থেকে শাহেনা আক্তারকে ‘করোনাযোদ্ধা’ শিক্ষক সম্মানা প্রদান করা হয়। ২০২১ সালে জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে ‘করোনাযোদ্ধা’ শিক্ষক সম্মাননা পেয়েছেন শাহেনা আক্তার। ২০২১ সালে প্রাথমিকের সর্বপ্রথম ও একমাত্র উপজেলা অ্যাম্বাসেডর হিসেবে স্বীকৃতি লাভ করেন তিনি।
এছাড়া মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০২২ সালে শিক্ষক বাতায়নে বিভিন্ন ক্যাটাগরিতে কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ জেলা প্রশাসন কর্তৃক শিক্ষক সম্মাননা পেয়েছেন শাহেনা আক্তার। ২০২২ সালে উপজেলা শ্রেষ্ঠ কাব শিক্ষক, ২০২৩ সালে উপজেলায় শ্রেষ্ঠ সহকারি শিক্ষক নির্বাচিত হয়েছেন তিনি।
শাহেনা আক্তার বলেন, শিক্ষা নিয়ে কাজ করতে ভালোলাগা থেকেই নিজেকে আত্মনিয়োগ করেছি বিভিন্ন প্রতিকূলতা এড়িয়ে। এ পুরস্কার আমার ১৩ বছরের চাকুরী জীবনের বড় অর্জন। আমার এ অর্জন জেলাকে সম্মানিত করেছে এবং আমার বিদ্যালয়কে পরিচিত করেছে। আমার প্রত্যাশা উদ্ভাবনগুলো বাংলাদেশের শিক্ষা উন্নয়নে অবদান রাখবে। এ প্রাপ্তি আমার শিক্ষকতা জীবনের এক অনন্য উপহার বিশেষ স্বীকৃতি।