অতিথি সাংবাদিকের কলাম…

লিটন বিন ইসলাম

টাটকা খেজুর রসের স্বাদ পেতে প্রচন্ড শীত আর কুয়াশা উপেক্ষা করে ভোরবেলা মাধবপুর উপজেলার বহরা ও চৌমুহনী ইউনিয়ের বিভন্ন গ্রামে প্রতিদিনই ভিড় করছে মানুষ।
উপজেলার শিবপুর গ্রামের গাছি আঞ্জাব আলী জানান- প্রতিদিন ভোর ৫ টায় উপজেলার দেবীপুর গ্রামের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ২৫/৩০টি গাছে ঝুলে থাকা রসের হাঁড়ি নামিয়ে আনেন তিনি। এ সময় নিচে অপেক্ষা করেন টাটকা রসের স্বাদ নিতে আসা নানা বয়সী লোকজন। খেজুরের রস শেষ না হওয়া পর্যন্ত ভিড় লেগেই থাকে। খেজুরের রস খাওয়ার পাশাপাশি খেজুর গাছ এবং খেজুরের রস নিয়ে ছবিও তোলেন অনেকে। খাঁটি খেজুরের রস শহরে পাওয়া যায় না, এমনকি গ্রামেও সচরাচর দেখা যায় না। শোনা যায় না চিরচেনা সে সুমধুর স্বর- খেজুরের রস নিবেন? খেজুরের রস। কোথাও কোথাও খেজুরের গুড় পাওয়া গেলেও দাম তুলনামূলক বেশি। তাই খেজুর গাছ যেখানে বেশি, সেখান থেকেই লোকজনকে খেজুরের গুড় সংগ্রহ করতে বেশি দেখা যায়।
শীতের শুরুতে খেজুর রস লিটার ৮০ টাকায় বিক্রি হলেও চাহিদার কারণে দাম বেড়ে এখন লিটার ১০০ টাকায় বিক্রি করছেন বলে জানান আঞ্জাব আলী। প্রায় ২৫/৩০টি গাছ থেকে পর্যায়ক্রমে খেজুরের রস নামানো হলেও রস পাইকারি বিক্রির সুযোগ থাকে না, কারণ খুচরা বিক্রি করেই সব শেষ হয়ে যায় বলে জানান তিনি।