ডেস্ক রিপোর্ট ॥ বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধে জানমালের নিরাপত্তা নিশ্চিতে রাজধানীতে ১৬০টি টহল টিমসহ দেশব্যাপী র‌্যাব ফোর্সেস এর ৪৬০টি টহল টিম নিয়োজিত রয়েছে। তাছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৫২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। রবিবার সকালে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, অবরোধ কর্মসূচিতে জনজীবন স্বাভাবিক রাখা ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি রাষ্ট্রীয় সম্পদ সুরক্ষা করতে র‌্যাব ফোর্সেস নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাব ফোর্সেসের ১৬০টি টহল দলসহ সারাদেশে ৪৬০টি টহল দল মোতায়েন রয়েছে।
তিনি আরও জানান, টহলের পাশাপাশি দেশব্যাপী গোয়েন্দা নজরদারি কার্যক্রম চলমান থাকবে। কেউ কোনো ধরনের নাশকতা কিংবা সহিংসতার পরিকল্পনা করলে তাকে শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসা হবে। এছাড়া যে কোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের স্পেশাল টিম ও স্ট্রাইকিং ফোর্স রিজার্ভ রাখা হয়েছে। যে কোনো নাশকতা ও সহিংসতা প্রতিরোধে র‌্যাব সার্বক্ষণিক দেশব্যাপী নিয়োজিত থাকবে।
এদিকে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৫২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। রবিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৭ প্লাটুনসহ সারাদেশে ১৫২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এ ছাড়া পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রয়েছে।