স্টাফ রিপোর্টার ॥ চলতি বছরের প্রথম দুই প্রান্তিক তথা ছয় মাসে সহযোগী প্রতিষ্ঠানের (সাবসিডারি কোম্পানি) আয়সহ ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা হয়েছে ৩৩৪ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ১৯১ কোটি টাকা ছিল। গত বছরের তুলনায় ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে প্রায় ৭৫ শতাংশ। ব্র্যাক ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত এককভাবে ব্র্যাক ব্যাংকের নিট মুনাফা দাঁড়িয়েছে ৩০৩ কোটি টাকা। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৫৪ কোটি টাকা। এদিকে, ২০২৩ সালের প্রথমার্ধে ব্র্যাক ব্যাংকের ঋণ বিতরণ ২৯ শতাংশ এবং আমানত সংগ্রহের ২৮ শতাংশ বেড়েছে। এছাড়া ব্যাংকটির খেলাপি ঋণও প্রথম দুই প্রান্তিকে কিছুটা কমে এসেছে। গত বছরের ডিসেম্বরে ব্যাংকটির খেলাপি ঋণের হার ছিল ৩ দশমিক ৭২ শতাংশ, যা চলতি বছরের জুন শেষে হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশে।
ব্যাংকটির সমন্বিত পরিচালন ব্যয় গত বছরের প্রথমার্ধের তুলনায় ১৮ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে। এছাড়া ব্যাংকের সমন্বিত রাজস্ব আয় ২০২২ সালের একই সময়ের তুলনায় চলতি বছর ২৫ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে।
চলতি বছরের প্রথম দুই প্রান্তিকে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল এক টাকা ৩৭ পয়সা। এছাড়া শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৯২ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ৩৮ টাকা শূন্য এক পয়সা। সমন্বিত শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ২১ টাকা ৫৭ পয়সায় দাঁড়িয়েছে, যা আগের বছরের একই সময়ে ছিল সাত টাকা ৩৮ পয়সা।