স্টাফ রিপোর্টার ॥ আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপে হবিগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সারা দেশে ৩১টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ৫ম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির জ্যেষ্ঠ সচিব মোঃ আলমগীর।
তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৪ ফেব্রুয়ারি, মনোনয়ন প্রত্যাহার ১১ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১২ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি।
ইসি সচিব জানান, পঞ্চম ধাপের সব পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব মো. আলমগীর বলেন, মানুষের আস্থা বেড়েছে ভোটের প্রতি। ইভিএমে ভোট দিলে ভোট আরও সুন্দর হয়, এজন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন, চারটার পরেও ভোট নেওয়া হয়েছে। তিনি বলেন, আচরণবিধি না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এমনও হতে পারে প্রার্থী বিজয়ের পর মিছিল বের করলে বিজয়ী হওয়ার পরও কমিশন প্রার্থিতা বাতিল করতে পারেন।
প্রসঙ্গত, দেশের মোট পৌরসভা রয়েছে ৩২৯টি। প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় গত ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় এবং চতুর্থ ধাপে ১৪ ফেব্রুয়ারি ৫৬টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।