স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার রিচি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মদিনাতুল কোবরা জেরিন হত্যার ১ বছর পূর্ণ হচ্ছে আজ মঙ্গলবার। মেয়েকে হারিয়ে অশ্রজলে ভাসছে জেরিনের মা, বাবাসহ পরিবারের সদস্যরা। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে দোয়া মাহফিল। এদিকে জেরিন হত্যার এক বছর পূর্ণ হলেও এখন পর্যন্ত আদালতে হত্যা মামলার চার্জশীট দাখিল করা হয়নি। তবে পুলিশ বলছে শীঘ্রই মামলার চার্জশীট দেয়া হবে।
সূত্র জানায়, হবিগঞ্জ সদর উপজেলার ধল গ্রামের আব্দুল হাই’র মেয়ে এবং রিচি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জেরিন গত বছরের ১৮ জানুয়ারি সকাল ৮টায় নূর আলমের অটোরিক্সায় করে বিদ্যালয়ে যাচ্ছিল। আগে থেকেই গাড়িতে ছিল হৃদয় নামে এক যুবক। পথিমধ্যে অটোরিক্সাতে তুলে নেয়া হয় জাকিরকে। সিএনজি অটোরিক্সাটি জেরিনের স্কুল পেরিয়ে গেলেও তাকে নামিয়ে দেয়া হচ্ছিল না। এ সময় নামার চেষ্টা করলে জেরিনের সাথে ধস্তাধস্তি শুরু হয় অপহরণকারীদের। এক পর্যায়ে সে অটোরিক্সা থেকে লাফ দিয়ে পড়ে গেলে মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতপ্রাপ্ত হয়। পরবর্তীতে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক আশঙ্কাজনক অবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৯ জানুয়ারি সকালে মারা যায় জেরিন। প্রথমে এ ঘটনা দুর্ঘটনা বলে প্রচার করা হলেও পরবর্তীতে পুলিশ এ ঘটনার রহস্য উদঘাটন করে। এরপর জেরিনের লাশ আদালতের নির্দেশে কবর থেকে উত্তোলন করে ময়না তদন্ত সম্পন্ন করা হয়। পরে ছাত্রীর বাবা বাদী হয়ে হবিগঞ্জ সদর মডেল থানায় ৩ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেন। এ প্রেক্ষিতে মামলার প্রধান আসামী জাকির হোসেনকে (২০) গ্রেফতার করে পুলিশ। সে হবিগঞ্জ সদর উপজেলার ধল গ্রামের দিদার হোসেনের ছেলে। ওইদিনই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দেয় জাকির। বাকী দুই আসামী একই উপজেলার পাটুলী গ্রামের আব্দুল হাইয়ের ছেলে অটোরিক্সা চালক নূর আলম (২০) ও জাকিরের সহযোগী পাটুলী গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে হৃদয় মিয়া (২০)।
উল্লেখ্য, রিচি উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্রী জেরিনের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। সে সকল শ্রেণিতেই প্রথম স্থান অর্জন করত। ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগেও সে ছিল প্রথম। পিইসি ও জেএসসি পরীক্ষায় এ প্লাস এবং বৃত্তি পায়। তাকে প্রায়ই প্রেমের প্রস্তাব দিয়ে উত্যক্ত করত এই গ্রামের দিদার হোসেনের ছেলে জাকির হোসেন জাকির।
এ ব্যাপারে জেরিনের চাচাত ভাই শিক্ষানবিশ আইনজীবী আব্দুল মুবিন মিজান জানান, জেরিন হত্যার ১ বছর পূর্ণ হলো আজ। কিন্তু এক বছরেও পুলিশ চার্জশীট আদালতে দাখিল করতে পারেনি। তিনি জেরিনের খুনীদের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিলের দাবি জানান। তিনি বলেন- জেরিনকে হারিয়ে তার মা-বাবার কান্না এখনো থামছে না। তারা মৃত্যুর আগে জেরিনের হত্যাকারীদের বিচার দেখতে চান। তিনি বলেন- আজ জেরিনের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (হবিগঞ্জ সদর সার্কেল) মোহাম্মদ রবিউল ইসলাম জানান, জেরিন হত্যার মামলার সকল আসামীদের গ্রেফতার করা হয়েছে। আশা করি খুব শীঘ্রই জেরিন হত্যা মামলার চার্জশীট দেয়া হবে।