মোহাম্মদ শাহ আলম ॥ হবিগঞ্জে আবহাওয়া শুনাচ্ছে শীতের পদধ্বনি। ভোর ও সন্ধ্যার ঠিক আগের আকাশ যেন বলছে- শীত আর বেশি দূরে নেই। গত কয়েকদিন ধরে সূর্যোদয়ের আগ থেকে না হলেও রাত ৭-১০টা থেকে হালকা কুয়াশার চাদরে ঢাকা থাকছে চারপাশ। আর ফজরের সময় থাকছে মোটামুটি ঘন কুয়াশা। সঙ্গে থাকছে ঠান্ডা বাতাসের প্রবাহ। পৌষ ও মাঘ মাস আসতে এখনও মাসাধিক বাকি থাকলেও হবিগঞ্জে বেড়ে চলছে শীতের অনুভূতি।
গত কয়েকদিন থেকে শীতের আগমনি বার্তা টের পাচ্ছেন শহরতলী ও গ্রামাঞ্চলের মানুষ। বিশেষ করে ৫ নভেম্বর বৃহস্পতিবার থেকে তা ভালো অনুভব হচ্ছে।
হবিগঞ্জ শহরতলীর পইল হাই স্কুলের সহকারী শিক্ষক আব্দুল মমিন চৌধুরী সাদি বলেন, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে হঠাৎ শীতের অনুভব শুরু হয়। রাত ভাড়ার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা বাড়ে।
পইলের কলেজ ছাত্রী তারিন বলেন, শুক্রবার বিকেলে তিনি শহরে থেকে বাড়ি যাওয়ার সময় হঠাৎ শীতের তীব্রতা অনুভব করেন।
আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত সপ্তাহে ভারতের তামিলনাড়– রাজ্যসংলগ্ন বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়। এ কারণে তৈরি হয় প্রচুর জলীয় বাষ্প। এই জলীয় বাষ্প থেকে সৃষ্টি হওয়া মেঘমালা বাংলাদেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে বয়ে গেছে। এ কারণে হবিগঞ্জ জেলাসহ বেশ কয়েকটি জেলায় দেশের বেশ কিছু অঞ্চলে দু’তিনদিন বৃষ্টি হয়েছে। এই বৃষ্টির কারণে ২৮ অক্টোবরের পর থেকে হবিগঞ্জে তাপমাত্রা কমতে শুরু করেছে। যেহেতু দিনের ব্যাপ্তি কমে এসেছে, তাই একটা শীত শীত ভাব শুরু হয়েছে।