জনগণকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে
সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার প্রাণকেন্দ্র বলে বিবেচিত বুল্লা বাজারে যানজট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। প্রতিনিয়ত চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে হাজার হাজার মানুষকে। যেন দেখার কেউ নেই। হবিগঞ্জের সাথে লাখাই উপজেলার একমাত্র সড়ক যোগাযোগ মাধ্যম হচ্ছে বুল্লা বাজারের এ সড়কটি।
এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ হবিগঞ্জ যাচ্ছে। কিন্তু লাখাই উপজেলার ঐতিহ্যবাহী বুল্লা বাজারে যানজটের কারণে প্রতিনিয়ত চরম দুর্ভোগে পড়তে হচ্ছে বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করতে যাওয়া ছাত্রছাত্রী ও জনসাধারণকে।
হবিগঞ্জ-সরাইল আঞ্চলিক মহাসড়কের মোড়াকরি নামক স্থানে বলভদ্র নদীর উপর ব্রীজ চালু হওয়ার পর থেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠে এ সড়ক। ব্যস্ততম এ সড়কে যাত্রীবাহী ও মালবাহী যানবাহন বেড়ে যাওয়ার কারণে গুরুত্বপূর্ণ বুল্লা বাজার এলাকায় চরম যানজট দেখা দেয়। এতে করে প্রতিদিনই স্বাভাবিক চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে ঐ সড়কে চলাচলরত যাত্রীদের।
সরেজমিনে দেখা যায় অদক্ষ গাড়ি চালকদের যত্রতত্র পার্কিং, রাস্তায় সিএনজি ও টমটমের যাত্রী যেখানে সেখানে উঠানামার কারণে এবং সিংহগ্রামে যাওয়ার রাস্তার মুখে অবৈধভাবে রিক্সার স্ট্যান্ড বসানোর কারণে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় সাধারণ যাত্রীদের। এই অবস্থার চরম ভয়ংকর রূপ ধারণ করে প্রতি শনিবার ও মঙ্গলবারে।
শনিবার ও মঙ্গলবার বুল্লা বাজারের হাট হওয়াতে বিভিন্ন উপজেলা থেকে হাজার হাজার ক্রেতা বিক্রেতাগণ আসেন বুল্লা বাজারে এবং বাজারের পূর্ব পার্শ্বে মোরগের হাট ও পশ্চিম পার্শ্বে বাঁশ বাজার এবং ঢাকাগামী বাসগুলো ব্যস্ততম এই সড়কে পার্কিং এর কারণে যানজট প্রতিনিয়ত লেগেই থাকে বলে অভিযোগ পথচারীদের।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে লাখাই উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং জানান- বুল্লা বাজার সংলগ্ন ব্রিজ নির্মাণাধীন থাকায় যানজট সমস্যা হচ্ছে এবং আগামী উপজেলা আইনশৃঙ্খলা সভায় বুল্লা বাজারের যানজট সমস্যা নিরসনে বিস্তারিত পদক্ষেপ নেওয়া হবে। গাড়িচালক ও যাত্রী সাধারণ সবাইকে যানজট সমস্যা নিরসনে এগিয়ে আসার আহবান জানান তিনি।